পরামর্শ

কৌশল জানা থাকলে মিনিটেই ঘর হয়ে উঠবে চকচকে

ছবি: সংগৃহীত

সাংসারিক ব্যস্ততা, অফিসের চাপ, ব্যক্তিগত জীবনের জটিলতা সব সামলে হাতে যেটুকু সময় বেঁচে থাকে, তখন বিশ্রাম নিতেই সবচেয়ে বেশি ইচ্ছা করে। তবে বাড়িঘর পরিষ্কার রাখাও অত্যন্ত জরুরি একটি কাজ। সেটি করতেই অনেকেরই সবচেয়ে বেশি আলসেমি ঘিরে ধরে। আলস্য কাটিয়ে বাড়ি পরিষ্কার করা অনেকের পক্ষেই কষ্টদায়ক। তবে কিছু সহজ কৌশল রয়েছে। কমসময়ে বাড়িঘর হয়ে উঠবে চকচকে এবং ঝকঝকে।

১) দেওয়াল হোক কিংবা মেঝে— কোনও দাগছোপ ঝাঁকিয়ে বসতে দেবেন না। বেশি দেরি হয়ে গেলে পরিষ্কার করা মুশকিল হয়ে যাবে। চোখের সামনে কোনও দাগ দেখতে পালে তখন পরিষ্কার করে ফেলুন। তা হলে পরে পরিশ্রম কম হবে।

২) প্লাস্টিক বা কাচের একটি শিশিতে বেকিং সোডা এবং ভিনিগার মিশিয়ে রেখে দিন। সর্বজনীন এই দ্রবণে রান্নাঘরের সিঙ্ক থেকে গ্যাস অভেন, মাইক্রোঅয়েভ, ফ্রিজ— সবই পরিষ্কার করে ফেলা যায়।

৩) ছুটির দিন যদি একটু তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে পারেন, তা হলে কাজ এগোতে সুবিধা হবে। তা ছাড়া সকালে উঠলে শরীরও চনমনে এবং চাঙ্গা থাকে। আবার ‘স্বচ্ছ ঘর অভিযানও সফল হবে।

৪) অন্য সমস্ত কাজ ছেড়ে শুধু ঘর পরিষ্কার না করলেও চলবে। রান্না করতে করতে পরিষ্কার করা যায়। আবার মোবাইলে ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা দেখার ফাঁকেও ঘর পরিষ্কার করে নিতে পারেন।

৫) সাবান কিংবা শ্যাম্পুর ফেনা পরিষ্কারের ক্ষেত্রে কার্যকরী হতে পারে। সাবান-শ্যাম্পুর ফেনা ভাল স্ক্রাবার। স্নানঘরের মেঝে এবং দেওয়ালে মাখিয়ে ভাল করে ঘষে নিলেই হবে।


কেএস//

এ সম্পর্কিত আরও পড়ুন