আন্তর্জাতিক

চেচনিয়ায় সফরে পুতিন, দেখলেন সেনাদের যুদ্ধপ্রস্তুতি

চেচনিয়ায় ভ্লাদিমির পুতিন ছবি: রয়টার্স

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হঠাৎ চেচনিয়া সফরে গিয়েছেন। তিনি সেখানে মুলত ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জন্য চেচনিয়ার সেনাবাহিনী ও স্বেচ্ছাসেবকদের প্রস্তুতি দেখতে গিয়েছেন। সফরকালে তার সঙ্গে ছিলেন চেচেন নেতা রমজান কাদিরভ। রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনের হামলা চলমান থাকার মধ্যেই তিনি এই সফর করলেন।খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

মঙ্গলবার (২০ আগস্ট) পূর্ব ঘোষণা ছাড়াই ১৩ বছরে প্রথমবার দেশটিতে সফর করেন তিনি। মুসলিম অধ্যুষিত অঞ্চল চেচনিয়া রাশিয়ার অংশ। 

ক্রেমলিনের ওয়েবসাইটে পুতিনের এই সফর নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে। সেখানে জানানো হয়, পুতিন রাশিয়ান স্পেশাল ফোর্সেস ইউনিভার্সিটি প্রাঙ্গণে সেনাদের সঙ্গে কথা বলেন। পুতিন বলেন, যত দিন পর্যন্ত আমাদের কাছে আপনাদের মতো মানুষ আছে, আমরা অবশ্যই, অবশ্যই অজেয়।

পুতিন বলেন, এখানে নিরাপদ পরিবেশে বন্দুক চালনা করা আর যুদ্ধক্ষেত্রে নিজের স্বাস্থ্য ও জীবন বিপন্ন করা কখনোই এক কথা নয়। কিন্ত তোমাদের অন্তরে পিতৃভূমিকে রক্ষা করার একটা তাড়না আছে। আর আছে সে অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার সাহস।

উল্লেখ্য, দুই সপ্তাহ আগে ইউক্রেনের সেনারা রাশিয়ার ভেতর ঢুকে পড়ে এবং সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে অভিযান শুরু করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটিই এখন রাশিয়ায় বিদেশি সেনাদের আক্রমণের সবচেয়ে বড় ঘটনা। মস্কো এখন কুরস্ক থেকে ইউক্রেনের সেনাদের তাড়িয়ে দিতে সেখানে শক্তি বাড়াচ্ছে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন