জাতীয়

‘অ্যান্টি র‍্যাগিং কমিটি’ গঠনের নির্দেশ হাইকোর্টের

হাইকোর্ট ছবি: সংগৃহীত

দেশের সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং রুখতে ‘অ্যান্টি র‍্যাগিং কমিটি’ গঠন ও র‍্যাগিং বন্ধে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

বুধবার (২১ আগস্ট) এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে  বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ৭ দিনের মধ্যে কমিটি গঠন করে প্রতিবেদন দেয়ার আদেশ দেন আদালত। কেউ র‍্যাগিং-বুলিং করলে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে নির্দেশ হাইকোর্টের। র‍্যাগিংয়ের নামে ফৌজদারি মামলার মতো ঘটনা ঘটলে সেটার বিরুদ্ধে ব্যবস্থা নেবে প্রতিষ্ঠান।

শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি করা, রাজনৈতিক দলের কপট কর্মী আখ্যা দেয়া, বস্ত্র খোলা, থুতু দেয়া, কান ধরে উঠবস করা, শারীরিক অঙ্গভঙ্গি বা যৌন অঙ্গভঙ্গি ইত্যাদি করা র‍্যাগিং বা বুলিংয়ের সামিল।

উল্লেখ্য,  বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার পর ২০১৯ সালের ৯ অক্টোবর র‍্যাগিং বন্ধ ও র‍্যাগিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ সংশ্লিষ্টদের বরাবর আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান। পরে রুল জারি করেন আদালত। বুধবার রুলের নিষ্পত্তি করে রায় দেন আদালত।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন