ফুটবল

জাতীয় দলকে বিদায় বললেন ম্যানুয়েল নয়্যার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন জার্মানির বিশ্বকাপজয়ী গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। বৃহস্পতিবার (২২ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক ভিডিও বার্তায় জার্মান ফুটবলকে বিদায়ের বার্তা দেন নয়্যার। 

২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শেষ হওয়ার পর থেকেই জার্মান ফুটবলারদের বিদায়ের ঘণ্টা শোনা যাচ্ছে। যেখানে টনি ক্রুস, টমাস মুলার, ইলকায় গুন্দোয়ানের পর এবার নয়্যারও বিদায় বললেন। 

নয়্যারের বয়স হয়েছিল ৩৮ বছর। এই ফুটবলার তার অবসর বার্তায় বলেছেন, ‘প্রিয় ভক্তরা, প্রিয় জার্মান ফুটবল, ১৫ বছরের বেশি সময় ধরে ১২৪ টি আন্তর্জাতিক ম্যাচ খেলার পর আজ জার্মানি জাতীয় দলের সঙ্গে আমার ক্যারিয়ারের সমাপ্তি ঘটলো। যারা আমাকে চেনেন, তারা ভালো করেই জানেন, এই সিদ্ধান্ত আমি হালকাভাবে নিইনি। শারীরিকভাবে আমি ভালো বোধ করছি। আমার জন্য ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয় বিশ্বকাপ খেলতে পারা দারুণ একটা ব্যাপার হতো। যাই হোক, পরিবার ও বন্ধুদের সঙ্গে দীর্ঘ আলোচনার পর আমার মনে হয়েছে, জাতীয় দলকে বিদায় বলার এটাই উপযুক্ত সময়।‘ 

২০০৯ সালে চীনের বিপক্ষে এশিয়া সফরের ম্যাচ দিয়ে জার্মানির হয়ে অভিষেক হয় নয়্যারের। জাতীয় দলের হয়ে খেলেছেন ১২৪ টি ম্যাচ। যার মধ্যে ৫১ টি ম্যাচে কোনো গোল হজম করতে হয়নি। 

জার্মানির ২০১৪ বিশ্বকাপ জয়ে নয়্যারের অবদান ছিল। তিনি টুর্নামেন্টের সেরা গোলরক্ষক হিসেবে গোল্ডেন গ্লাভস জেতেন। মোট ৪ টি বিশ্বকাপ ও ৪ টি ইউরোতে অংশ নিয়েছেন তিনি। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন