অর্থনীতি

সবজি ও ব্রয়লার মুরগিতে স্বস্তি, চালে অস্বস্তি

সবজিতে সেঞ্চুরির পরে স্বস্তি ফিরেছে সবজির বাজারে। শিক্ষার্থীদের বাজার তদারকি ও পণ্য পরিবহনে চাঁদাবাজি কমে যাওয়ায় এমন চিত্র বিরাজমান বলে মন্তব্য ক্রেতা সাধারণের। তবে বেড়েছে সব ধরনের চালের দাম। এছাড়া কিছুটা বেড়েছে ডিমের দাম।

শুক্রবার (২৩ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে নিত্য পণ্যের দামের এ তথ্য জানতে পারে গণমাধ্যম।

জানা যায়, পটল কেজি প্রতি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। যা মাসখানেক আগেও ছিল ৮০ থেকে ১০০ টাকা। এক মাস আগের ১৫০ টাকার বেগুন ও করলাও মিলছে অর্ধেকের কম দামে। ১০০ টাকার বরবটি পাওয়া যাচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। আর কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা কেজি।

তবে স্থিতিশীল রয়েছে আলুর দাম। কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৫ টাকায়। দেশি পেঁয়াজ ১১০ থেকে ১২০ ও অন্য পেঁয়াজ ৯০ থেকে ৯৫ টাকায় বিক্রি হচ্ছে। 

বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকায়, যা গত একমাস আগেও ছিল ২০০ টাকার মধ্যে। প্রতি কেজি সোনালি জাতের মুরগি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকা, যা একমাস আগেও ৩০০ থেকে ৩১০ টাকা কেজি। এ ছাড়া, বাজারে পাকিস্তানি লেয়ার বিক্রি হচ্ছে ৩২০ টাকা কেজিতে।

সাব্বির আহমেদ নামে এক শিক্ষার্থী জানান, যারা মেসে থেকে পড়াশোনা করেন,তাদের অনেকটাই মুরগির মাংসের উপর নির্ভরশীল থাকতে হয়। কিছুদিন আগে দামটা বেড়ে গিয়েছিলো, তখন তারাও একটু অস্বস্তিতে ছিলেন। বর্তমান দাম ঠিক আছে বলে তিনি মনে করেন। ব্যবসায়ীরা চাইলেই এই দামে বিক্রি করতে পারে, কিন্তু সুযোগ বুঝে তারা গণহারে পকেট কাটতে শুরু করে।

তবে স্বস্তি মিলছে না চালের বাজারে। মোটা, সরু ও মাঝারি– সব ধরনের চাল কেজিতে বেড়েছে ২ থেকে ৪ টাকা। প্রতি কেজি মোটা চাল (স্বর্ণা ও চায়না ইরি) ৫২ থেকে ৫৫ এবং মাঝারি চাল (বিআর-২৮ ও পাইজাম) ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া মানভেদে সরু চালের কেজি (মিনিকেট ও নাজিরশাইল) বিক্রি হচ্ছে ৬৪ থেকে ৭৮ টাকায়। মাসখানেক আগেও মোটা চাল ৫০ থেকে ৫৩ এবং মাঝারি চালের কেজি ছিল ৫৪ থেকে ৫৬ টাকা। তখন সরু চালের কেজি ছিল ৬২ থেকে ৭৬ টাকা।

কারওয়ান বাজারের চাল ব্যবসায়ীরা জানান, চালের দাম এক মাস ধরে বাড়ছে। প্রতি বস্তায় (৫০ কেজি) ২০০ থেকে ৩০০ টাকা বেড়েছে। মিলাররা ধান সংকটের অজুহাত দিচ্ছেন। উৎপাদন এলাকার মিল পর্যায়ে ধান-চালের মজুতের পরিমাণ তদারকি করলে আসল চিত্র বের হবে। সরকারের উচিত এখনই তদারকি বাড়ানো।

বাজারে ইলিশের সরবরাহ বাড়ার কারণে অন্য মাছের চাহিদা কমেছে। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৫৫০ টাকায়। ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ কেনা যাচ্ছে সর্বোচ্চ ১ হাজার ২০০ টাকায়।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন