জাতীয়

টিএসসিতে গণত্রাণের হিসাব জানালো বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘গণত্রাণ’ কর্মসূচির মাধ্যমে পাঁচ কোটি ২৩ লাখ ৩ হাজার ৬০৩ টাকা ৬৮ পয়সা সংগ্রহ করা হয়েছে। পাশাপাশি বন্যাদুর্গত এলাকায় ৫০ ট্রাক ত্রাণসামগ্রীসহ নগদ অর্থ পৌঁছানো হয়েছে। অন্যদিকে গত চারদিনে বিভিন্ন খাতে ব্যয় হয়েছে ৩০ লাখ ১২ হাজার ৯৭০ টাকা।

রোববার (২৫ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ তথ্য জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিডিয়া ও কমিউনিকেশন উইং-এর প্রধান রেজওয়ান আহম্মেদ।

তিনি জানান, এ পর্যন্ত সংগৃহীত অর্থের মধ্যে নগদ অর্থ সহায়তা এসেছে ৪ কোটি ৩৯ লাখ ১ হাজার ৬৯০ টাকা, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৬২ লাখ ৯৪ হাজার ১২০ টাকা,নিয়মিত ব্যাংকিং মাধ্যমে ২১ লাখ ৭ হাজার ৭৯৩ টাকা ৬৮ পয়সা সংগ্রহ করা হয়েছে।

এসব অর্থ ত্রাণ সামগ্রী, জরুরি ঔষধ ও ত্রাণ রাখার ব্যাগ এবং স্বেচ্ছাসেবকদের খাবার ক্রয় করতে ব্যায় করা হয়েছে। ত্রাণ সামগ্রীর মধ্যে খেজুর বাবদ ১৫ লাখ ৭৮ হাজার ৯০০ টাকা, মুড়ি বাবদ চার লাখ ৩০০ টাকা, বিস্কুট বাবদ দুই লাখ এক হাজার ৫০ টাকা, গুড় বাবদ দুই লাখ ৫২ হাজার ৮৪০ টাকা, ভলান্টিয়ারদের রাতে ও দুপুরের খাবার বাবদ ৩৯ হাজার টাকা, গাড়ির সঙ্গে স্বেচ্ছাসেবকের আট হাজার টাকা, পলিথিন বাবদ এক লাখ দুই হাজার ৫০০ টাকা, বস্তা এক লাখ ৭৯ হাজার টাকা, চিনি আড়াই লাখ টাকা, রিকশা ও ভ্যান ভাড়া ৬৫০টাকা এবং দড়ি, কলম ও কার্টার বাবদ ৭৩০ টাকা ব্যয় হয়েছে।

সমন্বয়ক লুৎফুর রহমান বলেন, রোববার বিকেল ৫টা পর্যন্ত মোট ৫০ ট্রাক ভর্তি ৫০ হাজারের অধিক ত্রাণ সামগ্রী বিভিন্ন এলাকায় পাঠানো হয়। প্রতি ট্রাকে ৮০০-১০০০টি রিলিফ প্যাকেজ (এক পরিবার) এবং ২০-৩০ কেস পানি দিয়ে পরিপূর্ণ করা হয়। প্রতিটি প্যাকেজ একটি পরিবারের জন্য প্রয়োজনীয় শুকনো খাদ্য এবং প্রয়োজনীয় ওষুধ দেয় হয়েছে। 

এছাড়া বিমান বাহিনীর মাধ্যমে হেলিকপ্টারযোগেও শিক্ষার্থীদের ত্রাণ পাঠানো হয়েছে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন