জাতীয়

অতিরিক্ত আইজিপি কৃষ্ণপদ ও ডিআইজি মোজ্জাম্মেলকে অবসর, প্রজ্ঞাপন জারি

অতিরিক্ত আইজিপি কৃষ্ণপদ রায় ও খুলনা মহানগর পুলিশের কমিশনার (ডিআইজি) মো. মোজ্জাম্মেল হক ছবি: সংগৃহীত

পুলিশ সদর দফতরে কর্মরত অতিরিক্ত আইজিপি কৃষ্ণপদ রায় ও খুলনা মহানগর পুলিশের কমিশনার (ডিআইজি) মো. মোজ্জাম্মেল হককে অবসর দেওয়া হয়েছে। মঙ্গলবার (২৭ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেনের সই করা দুটি পৃথক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতির আদেশক্রমে ২০১৮ সালের ৫৭ নম্বর আইনের ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে তাদের সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো। তারা উভয়ই বিধি অনুসারে অবসরজনিত সুবিধাদি পাবেন। এ আদেশ দুটি অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়।

দুজনের চাকরির মেয়াদ থাকা সত্ত্বেও মঙ্গলবার(২৭ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পৃথক দুটি প্রজ্ঞাপনে তাদের অবসরে পাঠানো হলো। সরকারি চাকরিতে কারও মেয়াদ ২৫ বছর পূর্ণ হওয়ার পরই তাদের অবসরে পাঠানো নিয়ম রয়েছে।

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণবিক্ষোভের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর পুলিশ বিভাগে ব্যাপক রদবদল করা হচ্ছে। পুলিশের ঊর্ধ্বতন পর্যায়ে চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল, পদোন্নতি, বদলি বা দায়িত্ব পুনর্বণ্টন করা হচ্ছে
এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন