বিনোদন

আসছে আবুল হায়াতের আত্মজীবনী ‘রবি পথ’

বরেণ্য অভিনেতা, নির্মাতা ও নাট্যকার আবুল হায়াত। ১০ বছর বয়সে একটি মঞ্চনাটকে তাঁর প্রথম অভিনয়। এরপর মঞ্চ, রেডিও, টিভি, চলচ্চিত্র, বিজ্ঞাপন, সব মাধ্যমেই সমানতালে কাজ করে যাচ্ছেন। অভিনয়ের পাশাপাশি লিখেছেন অসংখ্য নাটক, পরিচালনাও করেছেন।

এ পর্যন্ত প্রায় ৩০টি বইও প্রকাশিত হয়েছে তাঁর। শিল্পের প্রতি ভালোবাসার কারণে ছেড়েছেন লোভনীয় চাকরি। জীবনের এই শৈল্পিক দীর্ঘ পথ পাড়ি দেওয়ার গল্পগুলো এবার সবিস্তারে জানার সুযোগ হবে।

সম্প্রতি আবুল হায়াত নিজের আত্মজীবনী গ্রন্থ লেখা শেষ করেছেন। নাম দিয়েছেন নিজের ডাকনামের সঙ্গে মিল রেখে রবি পথ

তিনশো’র বেশি পৃষ্ঠার বইটি লিখতে আবুল হায়াতের সময় লেগেছে ১০ বছর। আবুল হায়াত বলেন, জন্ম থেকে এই পর্যন্ত যেগুলো আমার মনে হয়েছে বলা দরকার, বলেছি। আবার অনেক কথা হয়তো বলা দরকার ছিল, বলা হয়নি। লিখতে গেলে বোঝা যায়, কোনটা লেখা দরকার, আবার অনেক কিছু মনে হয়, না লিখলেই ভালো। সবকিছু মিলিয়ে আমার পুরো যাত্রাপথ জানা যাবে।

আবুল হায়াতের আত্মজীবনীর প্রচ্ছদ করেছেন তাঁর বড় মেয়ে বিপাশা হায়াত। প্রকাশ হবে সুবর্ণ থেকে, এটি আবুল হায়াতের ছোট মেয়ে নাতাশার বান্ধবীর প্রকাশনা সংস্থা। দুই মেয়ের ইচ্ছা ছিল, ৭ সেপ্টেম্বর আবুল হায়াতের জন্মদিন উপলক্ষে বইটি প্রকাশ করার। সেটি সম্ভব না হলেও চলতি মাসেই প্রকাশ পাবে বলে জানান তিনি।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন