আন্তর্জাতিক

মিয়ানমার জান্তার অতর্কিত বিমান হামলা, নিহত ১৯

ছবি: সংগৃহীত

চীনা সীমান্তের কাছে জাতিগত সশস্ত্র বাহিনীর দখল করা শান রাজ্যের একটি অভ্যন্তরীণ বাস্তুচ্যুত (আইডিপি) শিবিরে বিমান হামলা চালিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। এই হামলায় কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাত ও শুক্রবার (৬ সেপ্টেম্বর) ভোরে এসব হামলা চালানো হয়। নিহতদের মধ্যে কয়েকজন শিশুও আছে।

মিয়ানমার বিষয়ক সংবাদমাধ্যম ইরাবতী এ খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে এসব হামলায় নিহতদের মধ্যে শিশু ও নারী রয়েছে।

টাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) জানিয়েছে, উত্তর শান রাজ্যের মুক্ত শহরগুলোতে ইচ্ছাকৃতভাবে বেসামরিক লক্ষ্যবস্তুতে ভারী বোমা ফেলে যুদ্ধাপরাধ করছে জান্তা বাহিনী।

টিএনএলএ বলছে, শুক্রবার রাত দেড়টায় নামখাম শহরে চীনা সীমান্তের কাছে জান্তা বাহিনীর যুদ্ধ বিমান থেকে ৫০০ পাউন্ডের দুটি বোমা ফেলা হয়েছে। এতে অন্তত ১১ জন নিহত হয়েছে। এদের মধ্যে দুইজন শিশু ও একজন অন্তঃস্বত্ত্বা নারী ছিল। এছাড়া এতে আহত হয়েছে আরও ১১ জন।

এছাড়া ছয়টি বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয় বলে টিএনএলএ জানিয়েছে। গত বছরের ডিসেম্বরে টিএনএলএ শহরটি মুক্ত করে এবং এটি ব্রাদারহুড অ্যালায়েন্সের পরিচালিত অপারেশন ১০২৭ এর অংশ ছিল।

বৃহস্পতিবার রাতে শান রাজ্যের দক্ষিণে মোবাই শহরের পশ্চিমে অবস্থিত ব্যাংকক আইডিপি শিবিরে জান্তা বাহিনীর আরেকটি বিমান হামলায় আটজন নিহত হন, যাদের মধ্যে ছয়জন শিশু ছিল। এ ঘটনায় আরও অনেকেই আহত হন বলে ক্যারেনি অ্যাক্টিভিস্ট গ্রুপ প্রগ্রেসিভ ক্যারেনি পিপল ফোর্স (পিকেপিএফ) জানিয়েছে।

 

আইডিপি শিবিরে প্রায় ৬০০ মানুষ আশ্রয় নিয়েছে, যাদের জন্য ১৬০টিরও বেশি তাঁবু স্থাপন করা হয়েছে। হামলার পর একজন বেসামরিক নিখোঁজ রয়েছে।

 

কেএস// 

এ সম্পর্কিত আরও পড়ুন