জাতীয়

দেশ-বিদেশের শীর্ষ সব খবর

ছবি: প্রতীকী

১. কোটা সংস্কার ও বৈষম্যবিরোধী আন্দোলনে জুলাই মাসে সংগঠিত গণহত্যায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে। উচ্চ পর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে, জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম। 

২. কোটা সংস্কার আন্দোলনে রংপুরে পুলিশের গুলিতে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ হত্যার ঘটনায় অভিযুক্ত পুলিশ সদস্য আমীর হোসেন ও সুজন চন্দ্র রায়কে গ্রেপ্তার করেছে পুলিশ। জানিয়েছেন, মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই পুলিশ সুপার এবিএম জাকির হোসেন।

৩. ভারত সবসময়ই পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে প্রভুত্বের রাজনীতি করছে। জাতীয়তাবাদী মহিলা দলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

৪. উপসহকারী প্রকৌশলী পদ শুধু ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য নির্দিষ্ট করাসহ ছয়টি দাবিতে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করেছে পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন কারিগরি প্রতিষ্ঠানের  শিক্ষার্থীরা। অবরোধের কারনে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পরে দাবী মানার শর্তে রাজপথ ছেড়ে চলে যায় আন্দোলনকারীরা।

৫. সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ ১৫ জনের নাম উল্লেখ করে সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা হয়েছে। আসামি করা হয়েছে অজ্ঞাত আরও ১০০ জনকে। সোমবার চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের জজ জহিরুল কবির চৌধুরীর আদালতে মামলাটি করেন নুর মোহাম্মদ নামে এক ব্যবসায়ী। মামলার অন্য আসামিদের মধ্যে সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক তথ্য প্রতিমন্ত্রী আলী আরাফাতের নাম রয়েছে। 

৬. জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, অনির্বাচিত সরকারগুলোই জনগণের মতামতের বেশি গুরুত্ব দেয়। তিনি আরো বলেন, ‘অতীতে ভালো নির্বাচনে নির্বাচিত সরকার বেশির ভাগ সময়ে স্বৈরশাসক হয়েছিল। বর্তমান অনির্বাচিত সরকারকে সংস্কারের জন্য সময় দিতে তাদের আপত্তি নেই।’ দুপুরে দলের বনানীর কার্যালয়ে জাতীয় ছাত্রসমাজের কেন্দ্রীয় কমিটির সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

৭. বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়করা বরিশাল সফর করেছেন। সেখানে তারা বলেন, সফল অভ্যুত্থানের পর রাষ্ট্র সংস্কার ও পুনর্গঠনের প্রশ্নে কিছুটা বিভাজন তৈরি হয়েছে। এর আগে একাত্তর ও নব্বইয়ের গণঅভ্যুত্থানের পরও একই ঘটনা ঘটেছে। তবে সবাইকে একযোগে রাষ্ট্র সংস্কারের কাজ করতে হবে। বিভাজিত হলে নতুন অর্জিত স্বাধীনতা ব্যর্থ হবে।  

৮. শেয়ারবাজারে সালমান এফ রহমান এবং এস আলম পরিবারের সদস্য ও তাদের প্রতিষ্ঠানের অনিয়ম তদন্তে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে এই কমিটি গঠন করা হয়েছে। । 

৯. পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন বলেছেন, সীমান্ত হত্যা বাংলাদেশ–ভারত ভাল সম্পর্কের পথে অন্তরায়। ‘সীমান্তে একটি মানুষ গুলি খেয়ে মারা গেলে সারা দেশে এর প্রতিক্রিয়া হয়। এবং সেটি নেতিবাচক প্রতিক্রিয়া, যা আমরা চাই না।’ পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিকেলে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ প্রতিক্রিয়া জানান।

১০. সীমান্ত দিয়ে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে মৌমাছি মোতায়েন করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এরই মধ্যে পশ্চিমবঙ্গের নদিয়ায় বাংলাদেশ সীমান্তে মৌমাছির কৃত্রিম চাক স্থাপন করেছে তারা। ভারতীয় সংবাদমাধ্যম নিউজ-১৮ এ সংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন