বিনোদন

প্রয়াত হলেন অস্কারজয়ী অভিনেতা জেমস আর্ল জোনস

জনপ্রিয় মার্কিন অভিনেতা জেমস আর্ল জোনস আর নেই! মঞ্চ ও পর্দায় অভিনয়ের জন্য যুক্তরাষ্ট্রের অন্যতম বিশিষ্ট ও বহুমুখী অভিনেতা হিসেবে পরিচিত জোনস সোমবার (৯ সেপ্টেম্বর) সকালে মৃত্যুবরণ করেন। তার এজেন্ট ব্যারি ম্যাকফারসন অভিনেতার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে ৯৩ বছর বয়স হয়েছিল খ্যাতিমান এ অভিনেতার।

দীর্ঘ সত্তর বছরের ক্যারিয়ারে ফিল্ড অব ড্রিমস, কামিং টু আমেরিকা, কোনান দ্য বারবারিয়ান, দ্য লায়ন কিংসহ কয়েকটি সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন জেমস আর্ল জোনস। কিন্তু বারবার ডার্থ ভেডার চরিত্রটি আলোচনায় রেখেছে তাকে। চরিত্রটিতে ভরাট কণ্ঠস্বরের জন্য এখনো দর্শকহৃদয়ে অবস্থান তার।

১৯৩১ সালে মিসিসিপির আরকাবুতলায় জন্মগ্রহণ করেন জোনস। শৈশবে তোতলাতে ছিলেন। জোনস বলেছিলেন যে কবিতা এবং অভিনয় তাকে তার অক্ষমতার চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে সহায়তা করেছিল। কলেজে একজন প্রি-মেড মেজর, অভিনয়ে ক্যারিয়ার গড়ার আগে তিনি কোরিয়ান যুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনীতে কাজ করেছিলেন। তার গভীর কণ্ঠস্বরকে আলোড়নকারী বাসো প্রোফন্ডো, যা তার প্রকল্পগুলোতে নুড়ি এবং গ্রাভিটাস দেয় বলে প্রশংসিত হয়েছিল ।

জোনস তার ব্রডওয়েতে আত্মপ্রকাশ করেন ১৯৫৭ সালে সানরাইজ এট ক্যাম্পোবেলোতে। ওথেলো, হ্যামলেট, কোরিওলানাস এবং কিং লিয়ারসহ পার্কে শেকসপিয়ারের সঙ্গে অসংখ্য প্রযোজনার অভিনয়ের জন্য তিনি খ্যাতি অর্জন করেছিলেন। জোনস থিয়েটারে অবিচলিতভাবে কাজ করেন, দ্য গ্রেট হোয়াইট হোপ ছবিতে বক্সারের ভূমিকায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার টনি পুরস্কার জিতেছিলেন। যেটি তিনি ১৯৭০ সালের চলচ্চিত্র অভিযোজনে পুনরুদ্ধার করেছিলেন। তিনি একাডেমি পুরস্কার এবং গোল্ডেন গ্লোব অর্জন করেছিলেন।

তার অন্যান্য ব্রডওয়ে পারফরম্যান্সের মধ্যে রয়েছে ক্যাট অন আ হট টিন রুফ (২০০৮), ড্রাইভিং মিস ডেইজি (২০১০-২০১১), ইউ কান্ট টেক ইট উইথ ইউ (২০১৪), এবং দ্য জিন গেম (২০১৫-২০১৬)।

জোনস অগাস্ট উইলসনের ফেন্সে একজন শ্রমজীবী ​​পিতার ভূমিকার জন্য একটি নাটকে সেরা অভিনেতার জন্য তার দ্বিতীয় টনি পুরস্কার জিতেছেন। আর্নেস্ট থম্পসনের অন গোল্ডেন পন্ডে একজন বয়স্ক দম্পতি সম্পর্কে স্বামীর ভূমিকায় এবং গোর ভিদাল নাটক দ্য বেস্ট ম্যান (২০১২) এর প্রাক্তন রাষ্ট্রপতি হিসাবে তিনি টনি পুরস্কারের মনোনীত প্রার্থী ছিলেন। ২০১৭ সালে লাইফটাইম অ্যাচিভমেন্টের জন্য একটি বিশেষ টনি পুরস্কার পান জোনস।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন