জাতীয়

নিজেদের প্রয়োজনেই ভারতের সঙ্গে বাংলাদেশের সর্বোত্তম সম্পর্ক থাকতে হবে : ড. ইউনূস

নয়াদিল্লির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা ছাড়া ঢাকার কোনো বিকল্প নেই। নিজেদের প্রয়োজনেই ভারতের সঙ্গে বাংলাদেশের সর্বোত্তম সম্পর্ক থাকতে হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস

গেলো (১১ সেপ্টেম্বর) জার্মান ভিত্তিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলেকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

এসময়ে পানি বণ্টন এবং আন্তঃসীমান্ত চলাচলের মতো অন্যান্য দ্বিপাক্ষিক সমস্যার দিকেও ইঙ্গিত করেছেন ড. ইউনূস। এসব সমস্যা সমাধানের জন্য তার প্রশাসন নয়াদিল্লির সঙ্গে একসাথে কাজ করবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টা।

ড. মুহাম্মাদ ইউনূস বলেন, দুই দেশের একসঙ্গে কাজ করতে হবে এবং সমস্যা সমাধানের আন্তর্জাতিক উপায় রয়েছে। দুই দেশ সেই পথ অনুসরণ করবে এবং শান্তিপূর্ণভাবে এর সমাধান করা হবে

তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় সব প্রতিষ্ঠানকে ধ্বংস করেছেনএবং এ কারণে অর্থনীতি ভেঙে পড়েছেকোথা থেকে শুরু করবেন সেটি নির্ধারণ করাই কঠিন, কারণ সবকিছু নতুনভাবে শুরু করতে হবে। অন্তর্বর্তী সরকার নাগরিক অধিকার, মানবাধিকার, গণতন্ত্র এবং সুশাসনের সঙ্গে যা কিছু যায়, তার সবকিছু প্রতিষ্ঠা করতে চায়।

সংবিধান সংশোধনের ইঙ্গিত দিয়ে তিনি আরও বলেন,  সংবিধানের প্রধান বিষয়গুলোর ওপর নজর দেয়া এবং একটি ঐকমত্য তৈরি করা উচিত।  ঐকমত্য ছাড়া কিছু করা সম্ভব না, কারণ এটিই সরকারের শক্তি।

প্রধান উপদেষ্টা বলেন, সরকার চায় একটি নির্দিষ্ট দল বা যে দলই আসুক, তারা তাদের বিজয় উদ্‌যাপন করুক। অন্তর্বর্তী সরকার নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে চায়। তাই এটি (নির্বাচন আয়োজনের সময়) যতটা সম্ভব সংক্ষিপ্ত হওয়া উচিত।

তবে এখনই নির্বাচনের দিন-তারিখ জানানো সম্ভব নয় বলেও ডয়চে ভেলেকে জানিয়েছেন ড. ইউনূস।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন