রাজনীতি

শেখ হাসিনাকে ফেরত পাঠানো নিয়ে যা বললেন এস জয়শঙ্কর

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এম জয়শঙ্কর ছবি: সংগৃহীত

ভারতে অবস্থান করা বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফেরত পাঠানোর বিষয়ে মুখ খুলেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। জানিয়েছেন তাঁরা বাংলাদেশের বর্তমান সরকারের সঙ্গে কাজ করছেন। এটি তাঁরা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে করেন।

স্থানীয় সময়  মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) জার্মানির বার্লিনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকের সঙ্গে বৈঠকের পর আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

সংবাদ সম্মেলনে ওই সাংবাদিক জানতে চান- বাংলাদেশের কর্তৃপক্ষ বলছে, তারা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যর্পণ চাইবে। ভারত কী এমন অনুরোধ বিবেচনা করবে?

জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর  বলেন, ‘আপনারা জানেন,বাংলাদেশে সরকার পরিবর্তন হয়েছে। আমরা স্পষ্টতই এই সরকারের সঙ্গে কাজ করছি। এটি আমরা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে করি, সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে নয়।’

এর আগে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূস ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘ভারতে কেউই শেখ হাসিনার অবস্থানে স্বাচ্ছন্দ্য বোধ করছে না। আমরা তাকে ফেরাতে চাই। তিনি ভারতে আছেন এবং মাঝে মাঝে  কথা বলছেন, যা সমস্যা সৃষ্টি করছে। তিনি চুপ থাকলে মানুষ এটাকে ভুলে যেত। কিন্তু ভারতে বসে তিনি কথা বলছেন,নির্দেশ দিচ্ছেন যা কেউ পছন্দ করছে না।’

তবে শেখ হাসিনার প্রত্যর্পণের জন্য ঢাকার সম্ভাব্য কোনও অনুরোধ ভারত বিবেচনা করবে কি না, সেই বিষয়ে নয়া দিল্লি এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনও অবস্থান জানায়নি। এছাড়া শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে আনার বিষয়ে ড. ইউনূসের সর্বশেষ মন্তব্যের জবাবও দেয়নি মোদি সরকার।

প্রসঙ্গত, কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট পালিয়ে ভারতে আশ্রয় নেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  দেশটির রাজধানী নয়াদিল্লিতে এখনও তিনি অবস্থান করছেন।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন