খেলাধুলা

বাংলাদেশের টেস্ট দলকে সেরা মানছেন হার্শা

ছবি: সংগৃহীত

বাংলাদেশ দলের টেস্ট ইতিহাসে সাফল্যের হার খুব কম। সেখানে বলার মতো গল্প তৈরি হয়েছে যৎসামান্য। এবার পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের পর টাইগারদের নিয়ে অনেকখানি আশা তৈরি হয়েছে। সেই আশা নিয়ে এখন ভারতে অবস্থান করছে বাংলাদেশ দল। আগামী ১৯ সেপ্টেম্বর দুই দলের প্রথম টেস্ট শুরু হবে চেন্নাইতে।

টেস্ট সিরিজ সামনে রেখে ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক হার্শা ভোগলে গঠনমূলক আলোচনা করেছেন। যেখানে তিনি বাংলাদেশের বর্তমান টেস্ট দলকে সেরা মানছেন।

হার্শা বলেন, ‘লম্বা সময়ের ব্যবধানে বাংলাদেশের এই টেস্ট দলটিকেই আমার কাছে সেরা মনে হচ্ছে। প্রথম কারণ, তাদের পেস আক্রমণ। নাহিদ রানা সবচেয়ে রোমাঞ্চকর বোলারদের একজন। সম্প্রতি সে কী করেছে, আমরা জানি। হাসান মাহমুদের বলেও পাকিস্তানের ব্যাটসম্যানরা ভুগেছে। হতে পারে এখানে (ভারতে) এটাই তাসকিন আহমেদের শেষ সুযোগ। সেও দেখাতে চাইবে, আমরা কেন তাকে অনেক বেশি মূল্যায়ন করে থাকি।‘

বাংলাদেশের ব্যাটারদের নিয়েও আশা দেখেন হার্শা। যেখানে দলের প্রথম ৮ জন ব্যাটার, এরমধ্যে দুইজন উইকেটরক্ষক ও দুইজন স্পিন বোলিং অলরাউন্ডার। সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের প্রসঙ্গ টেনেছেন এই ক্রিকেট বিশ্লেষক। মিরাজ ও লিটন প্রসঙ্গে তিনি বলেন, ‘লিটন দাস ও মিরাজকে দেখে আমার মনে এই অনুভূতি জন্মেছে যে তারা এখন অনেক বড় দায়িত্ব নিতে প্রস্তুত।‘

এর আগে সবশেষ ২০১৯ সালে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারতে যায় বাংলাদেশ দল। সেবারও দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে দুই দল। বাংলাদেশের জয়ের পাল্লায় ছিল কেবল একটি টি-টোয়েন্টি ম্যাচ। সিরিজের দুই টেস্টের দু’টিতেই ইনিংস ব্যবধানে হেরেছে মুমিনুল হকের নেতৃত্বে খেলা বাংলাদেশ দল।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন