জাতীয়

বাংলাদেশকে বাজেট সহায়তা দিতে সম্মতি জানিয়েছে বিশ্বব্যাংক: অর্থ উপদেষ্টা

বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ ছবি: সংগৃহীত

বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ার কারণে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশকে বাজেট সহায়তা দিতে সম্মত হয়েছে বিশ্বব্যাংক। বললেন অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সচিবালয়ে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন। প্রতিনিধি দলটির নেতৃত্বে ছিলেন দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক কান্ট্রি ডিরেক্টর ম্যাথিউ এ ভারগিস ।

অর্থ উপদেষ্টা বলেন, দেশের বাজেটে ও ব্যাংক খাতের তারল্য সংকট উত্তরণে অর্থ সহায়তা চাওয়া হয়েছে। এ বিষয়ে বিশ্বব্যাংক ইতিবাচক সাড়া দিয়েছে। তবে এ বিষয়ে আরো আলোচনা করা হবে।

ঋণের শর্ত সংক্রান্ত এক প্রশ্নের জবাবে সালেউদ্দিন আহমেদ বলেন, তিনি বিশ্বব্যাংকের প্রতিনিধি দলকে বাস্তবায়নযোগ্য 'অ্যাকশন প্ল্যান' দেয়ার অনুরোধ করেছেন।

রিজার্ভ বাড়াতে ও অর্থনীতিকে স্থিতিশীল করতে বহুপাক্ষিক ঋণদাতা ও উন্নয়ন সহযোগীদের কাছ থেকে আট বিলিয়ন ডলার সংগ্রহের প্রচেষ্টার অংশ হিসেবে জ্বালানি ও বিদ্যুৎ খাতে সংস্কারের জন্য চলতি মাসের শুরুতে বিশ্বব্যাংকের কাছে এক বিলিয়ন ডলার সহায়তা চাওয়ার পর এই বৈঠক অনুষ্ঠিত হয়।

তবে কী পরিমাণ সহায়তা দেবে তা জানাননি অর্থ উপদেষ্টা। তিনি বলেন, সরকার এ বছর বাজেট সহায়তা আকারে কিছু অর্থ পাবে বলে আশা করছে এবং পরের বছরের শুরুতে আরও একটি কিস্তি পাওয়া যাবে হয়তো।

সালেহউদ্দিন আহমেদ বলেন, 'আমাদের অবিলম্বে বাজেট সহায়তা প্রয়োজন। তারা সংস্কার বাস্তবায়নের উপায় নিয়েও আলোচনা করেছেন।

গেলো সপ্তাহে অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আগামী বছরের মার্চের মধ্যে বাংলাদেশকে বাজেট সহায়তা হিসেবে ৯০০ মিলিয়ন ডলার দিতে পারে।

এ সম্পর্কিত আরও পড়ুন