জাতীয়

বাংলাদেশের সঙ্গে স্থিতিশীল সম্পর্ক চায় ভারত: এস জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ছবি: সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে ভারত আগের মতোই সম্পর্ক রেখে চলতে চায় বলে স্পষ্টভাবে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভিতে দেওয়া এক সাক্ষাতকারে বাংলাদেশ বিষয়ে তিনি একথা বলেন।

বৈষম্যবিরোধী ছাত্রআন্দোলনের গণবিক্ষোভের মুখে দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে তিনি দেশটির রাজধানী দিল্লিতে অবস্থান করছেন।  দেশে গঠিত হয় ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার। নতুন সরকার ক্ষমতায় বসেই বেশ কিছু পদক্ষেপ ও সিদ্ধান্ত নেয় যেটি ভারত সরকারের আকাঙ্খা প্রতিফলন হয়নি। অন্যদিকে, বাংলাদেশে ভিসা সেন্টার বন্ধ রাখে ভারত।  পরে স্বল্প পরিসরে চালু হলেও স্বাভাবিক নয় বলে দাবি অনেকের। এমন অবস্থায় মঙ্গলবার ঢাকা-দিল্লির দ্বিপক্ষীয় সম্পর্ক ইস্যুতে সঙ্গে আবারও মুখ খোলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাতকারে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রতিবেশি দেশগুলো একে অপরের ওপর নির্ভরশীল। ওই সাক্ষাতকারে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন, বিশ্বশান্তি প্রতিষ্ঠায় ভারতের ভূমিকা, গাজা বিষয়ে ইরানের নেতা আয়াতুল্লাহ সাইয়েদ আলী খামেনি, প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির প্রথম ১০০ দিনের বিষয়েও কথা বলেন।

এনডিটিভির বরাতে ভারতের আরেকটি গণমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ প্রসঙ্গে জয়শঙ্কর বলেছেন, ‘দেশটিতে কী ঘটেছে তা তাদের আভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশ আমাদের প্রতিবেশি। আমাদের দিক দিয়ে আমরা আগের মতোই সম্পর্ক রেখে চলতে চায়। দুদেশের মধ্যে ভালো বাণিজ্য আছে...জনগণের মধ্যে সুসম্পর্ক আছে...আমি এভাবেই সম্পর্ক রাখতে চাই।’

প্রসঙ্গত, গত ৫ আগস্ট পদত্যাগ করে শেখ হাসিনা ভারতে চলে যাওয়ার পরের দিনই শেখ হাসিনা ইস্যুতে সর্বদলীয় বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।সর্বদলীয় বৈঠকের পর ভারতের পার্লামেন্টে এস জয়শঙ্কর বলেন, ‘আমাদের মনে হয়েছে, নিরাপত্তার দায়িত্বে থাকা কর্তাদের সঙ্গে কথা বলার পর প্রধানমন্ত্রী হাসিনা পদত্যাগের সিদ্ধান্ত নেন।খুব কম সময়ের নোটিশে তিনি সেই মুহূর্তে ভারতে আসার অনুমোদন দেওয়ার অনুরোধ করেন। তার বিমান ভারতে আসার অনুমোদন চাওয়া হয়। সোমবার সন্ধ্যায় তিনি দিল্লিতে এসে পৌঁছান।’

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন