দেশজুড়ে

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

সাবেক পরিকল্পনামন্ত্রী ও সুনামগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য এম এ মান্নানকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন চলাকালে শিক্ষার্থীদের ওপর হামলার একটি মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলায় নিজ বাড়ি হিজল করচ থেকে তাকে গ্রেপ্তার করা হয়। জেলা পুলিশ সুপার আ ফ ম আনোয়ার হোসেন খান গ্রেপ্তারের বিষয়টি বায়ান্ন টিভিতে নিশ্চিত করেছেন।

গত ৪ আগস্ট সুনামগঞ্জ শহরে ছাত্র-জনতার আন্দোলন চলাকালে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ২ সেপ্টেম্বর সদর মডেল থানায় দ্রুত বিচার আইনে একটি মামলা দায়ের করেন জেলার দোয়ারাবাজার উপজেলার বাসিন্দা হাফিজ আহমদ। এ মামলায় এম এ মান্নানসহ ৯৯ জনকে আসামি করা হয়। বাদীর ভাই শিক্ষার্থী জহুর আহমদ হামলার ঘটনায় আহত হয়েছিলেন।

পুলিশ সুপার (এসপি) আ ফ ম আনোয়ার হোসেন খান বলেন, এম এ মান্নানকে সুনির্দিষ্ট মামলায় গ্রেপ্তার করা হয়েছে। তিনি সদর থানায় পুলিশ হেফাজতে আছেন। তাকে আদালতে হাজির করে রিমান্ড চাওয়া হবে।

এম এ মান্নান ২০০৩ সালে ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের চেয়ারম্যান হিসেবে সরকারি চাকরি থেকে অবসর নেন। ২০০৫ সালে আওয়ামী লীগে যোগ দিয়ে তিন বছর পর তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। নবম জাতীয় সংসদে তিনি পাবলিক অ্যাকাউন্টস সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এ ছাড়া জনপ্রশাসন, অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

২০১০ ও ২০১৩ সালে তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হন। দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়ে ২০১৪ সালের ১২ জানুয়ারি অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। এরপর তাকে দেওয়া হয় অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব। ২০১৮ সালের নির্বাচনে জয়ী হওয়ার পর তিনি দায়িত্ব পান পরিকল্পনা মন্ত্রণালয়ের। ২০২৪ সালের নির্বাচনের পর তিনি পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হন

 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন