খেলাধুলা

চেন্নাই টেস্ট

তৃতীয় দিন শেষে বাংলাদেশের সামনে দুর্গম গিরি

নাজমুল হোসেন শান্ত অর্ধশতক পূরণ করে অপরাজিত আছেন ছবি: সংগৃহীত

চেন্নাই টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ।

শেষ বেলায় এম. এ চিদাম্বরম স্টেডিয়ামের আকাশে মেঘ দেখা দেয়। এ কারণে দিনের শেষ ভাগের খেলা আলোর স্বল্পতার কারণে বন্ধ হয়ে যায়। অল্প সময় বাকি থাকায় কিছুক্ষণ পর দিনের খেলার সমাপ্তি ঘোষণা করা হয়। বাংলাদেশ দল ৪ উইকেট হারিয়ে ১৫৮ রান নিয়ে অবস্থান করছে। বাকি দুই দিনের জন্য বাংলাদেশের হাতে কেবল আছে ৬ উইকেট। আর ম্যাচ জিততে এখনো ৩৫৭ রানের প্রয়োজন। এই পথ যেন দুর্গম গিরি! 

ভারতের দেয়া ৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ। জাকির হাসান ও সাদমান ইসলাম কিছুটা আক্রমণাত্মক ভঙ্গিতে ব্যাটিং শুরু করেন। দুজনে মিলে দলের হয়ে অর্ধশত রানের জুটিও গড়ে নেন।

আজ যখন চা বিরতি হয় তখন বাংলাদেশের রান বিনা উইকেটে ৫৬ রান, ১৩ ওভার শেষে। তবে বিরতির পর ছন্দপতন ঘটে। ৩৩ (৪৭) রান করা জাকির ফিরলেন জাসপ্রীত বুমরাহর শিকার হয়ে। নতুন ব্যাটার নাজমুল হোসেন শান্তর সঙ্গে জুটি বড় হওয়ার আগেই ফিরে গেলেন সাদমান, ৩৫ (৬৮) রানে। রবিচন্দ্রন অশ্বিনের ডেলিভারিতে শর্ট মিডউইকেটে দাঁড়ানো শুবমান গিলের হাতে ক্যাচ দেন তিনি।

এরপর শান্ত একপাশ আগলে খেলতে থাকেন। যখন সুযোগ মিলছিল বাউন্ডারি আদায় করে নিচ্ছিলেন, ওভার বাউন্ডারিও হাঁকিয়ে বসেন তিনি। অর্ধশতক পূর্ণ করে দিনের শেষ পর্যন্ত অপরাজিত থেকেছেন ৫১ (৬১) রানে। তার ইনিংসে ছিল ৪ টি ও ৩ টি ছয়ের মার।

ইনিংস বড় করা হয়নি মুমিনুল হক ও মুশফিকুর রহিমের। দুজনেই ১৩ রান করে অশ্বিনের শিকার হয়ে ফিরেছেন। এরমধ্যে মুশফিক গড়েছেন নতুন মাইলফলক। দেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক এখন তিনি। ছাড়িয়ে গেছেন তামিম ইকবালের ১৫ হাজার ১৯২ রান। মুশফিকের বর্তমান রান ১৫ হাজার ২০৫।

নতুন ব্যাটার সাকিব আল হাসানের সঙ্গে দিন শেষ করেছেন শান্ত। সাকিব ১৪ বল খেলে ৪ রান করে অপরাজিত আছেন।

ভারতের হয়ে বল হাতে রবিচন্দ্রন অশ্বিন একাই নিয়েছেন ৩ উইকেট। বাকি উইকেট নিয়েছেন জাসপ্রীত বুমরাহ।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন