আর্কাইভ থেকে বাংলাদেশ

আলোচনার মূল লক্ষ্য আন্দোলনের দফা নির্ধারণ : ফখরুল

আমাদের আলোচনার বিষয়গুলো ছিল আন্দোলনের দাবি নির্ধারণ করা। এরমধ্যে আমাদের দাবিগুলো হচ্ছে, খালেদা জিয়ার মুক্তি, রাজনৈতিক বন্দিদের মুক্তি, প্রায় ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে করা রাজনৈতিক মামলাগুলো প্রত্যাহার করতে হবে। একইসঙ্গে সরকারকে পদত্যাগ করে সংসদ ভেঙে নিরপেক্ষ অন্তরবর্তীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (৩ অক্টোবর) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জাতীয় পার্টির (কাজী জাপর) সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, অবৈধ, অনির্বাচিত সরকারের অপসারণের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে যে যুগপৎ আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছি, সে অনুযায়ী প্রথম দফায় সংলাপে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কথা বলেছি। এখন দ্বিতীয় দফার সংলাপ যেটা শুরু করেছি, সেটা হলো গণআন্দোলন দফাগুলোর বিষয় নির্ধারণের আলোচনা।

তিনি বলেন, এছাড়া আমরা একমত হয়েছি, গণআন্দোলন দাবিগুলো নিয়ে সামনের দিকে ঐক্যবদ্ধ যুগপথ আন্দোলন শুরু করবো।  

মহাসচিব মির্জা ফখরুল বলেন, এ আন্দোলনের নেতৃত্বে কারা থাকবে জানতে চাইলে চলমান আন্দোলনের নেতৃত্বে সবাই থাকবে। সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় এটা গঠন করছি। আগেও ঘোষণা করেছি, আমাদের নেত্রী খালেদা জিয়া, তার অবর্তমানে তারেক রহমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

সংলাপে বিএনপির পক্ষ থেকে অংশ নেয় দলটির স্থায়ী কমিটির নজরুল ইসলাম খান। আর জাতীয় পার্টির পক্ষ থেকে অংশ নেয় দলটির ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবীব লিংকন, প্রেসিডিয়াম সদস্য নওয়াব আলী আব্বাস খান, মাওলানা রুহুল আমীন, মো. সেলিম মাস্টার, ভাইস চেয়ারম্যান হান্নান আহমেদ খান বাবলু, যুগ্ম মহাসচিব এ এস এম শামীম প্রমুখ।

উম্মে রুম্মান 

এ সম্পর্কিত আরও পড়ুন