জাতীয়

বিমানবন্দরে রেমিট্যান্স যোদ্ধাদের ভিআইপি সার্ভিস দেয়া হবে: আসিফ নজরুল

দেশের বিমানবন্দরগুলোতে রেমিট্যান্স যোদ্ধাদের ভিআইপি সার্ভিস দেয়া হবে। তাদের হয়রানি করা হলে সেটা বরদাশত করা হবে না। বলেছেন আইন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) প্রবাসী কল্যাণ ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

উপদেষ্টা বলেন, দেশের বিমানবন্দরে সেবার মানোন্নয়ন ইতোমধ্যে করা হয়েছে। আরেকটি সেবা যেটা আমরা চালু করতে যাচ্ছি সেটি হচ্ছে- বিমানবন্দরে রেমিট্যান্স যোদ্ধারা দেশে এলে ভিআইপি সেবা পাবে। বিমানবন্দরে কোনো অবস্থায় প্রবাসী কল্যাণ হয়রানি বরদাশত করা হবে না।

প্রবাসী কল্যাণ উপদেষ্টা বলেন, প্রবাসীদের বিমানবন্দরে ভিআইপি সার্ভিস দেয়া হবে। একজন ভিআইপি যখন এয়ারপোর্টে যান তখন তার লাগেজ নিয়ে একজন সঙ্গে থাকেন, চেক-ইন করার সময় সঙ্গে একজন থাকেন, ইমিগ্রেশন করার সময় পাশে একজন থাকেন। প্রাথমিকভাবে আমরা মধ্যপ্রাচ্যের কর্মীদের টার্গেট করেছি। ইউরোপের কর্মীদের পরে করব। প্রথম স্তরে মধ্যপ্রাচ্যে যাওয়া এবং ফেরত আসা একজন কর্মী ভিআইপি ট্রিটমেন্ট পাবেন।

ভবিষ্যতে প্রবাসী কর্মীদের জন্য বিমানবন্দরের লাউঞ্জ ব্যবহারের সুযোগ তৈরি করা হবে জানিয়ে তিনি বলেন, লাউঞ্জ ব্যবহার করতে দেয়ার বিষয়ে আমরা পরে চিন্তা করছি, এটা অনেক পরের কাজ। আগামী দুই/এক মাসের মধ্যে আমরা যেটা করব সেটা হলো- বিমানবন্দরে যাওয়ার পর একজন কর্মীর যে অসহায় অবস্থা তৈরি হয় সেটি দূর করা। একজন প্রবাসী যেন কোনো অবস্থাতেই এয়ারপোর্টে হয়রানির শিকার না হন, অপমানিত বোধ না করেন এ ব্যাপারে আমাদের জিরো টলারেন্স থাকবে। আমরা অবশ্যই এটা নিশ্চিত করে ছাড়ব।

উপদেষ্টা আরও বলেন, কর্মী কোন গেট দিয়ে প্রবেশ করবেন, চেক ইন কীভাবে করবেন, ফর্ম পূরণ করা লাগলে কীভাবে করবেন, ইমিগ্রেশনে কোনো কাগজ চাইলে কীভাবে সেটি করবেন এসব কাজে নিয়োজিত থাকবে বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক। দরকার পড়লে আউটসোর্সিংয়ের মাধ্যমে ট্রেনিং দিয়ে নতুন লোক নিয়োগ করব।

শ্রমবাজার সম্প্রসারণে উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে উপদেষ্টা বলেন, মালয়েশিয়ায় আবারও কর্মী পাঠানোর বিষয়ে যাচাই-বাছাই করা হচ্ছে।

আন্দোলনের সময় একাত্মতা জানাতে গিয়ে যে ৫৭ জন দেশে ফিরেছেন সরকার তাদের কর্মসংস্থান সৃষ্টি করবে বলেও জানিয়েছেন ড. আসিফ নজরুল। তিনি বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংকে সরাসরি রেমিট্যান্স পাঠানো যাবে। প্রবাসীদের ১২টি বাণিজ্যিক ব্যাংক ঋণ দেবে। সোনালী ও অগ্রণী ব্যাংকের শাখায় প্রবাসী ব্যাংকের বুথ খোলা হবে।

 সরকার দূতাবাসগুলোতে প্রবাসীদের সহায়তায় শক্ত ব্যবস্থা নিয়েছে জানিয়ে তিনি বলেন, প্রবাসীদের অভিযোগের কী ব্যবস্থা নেয়া হয়েছে কর্মকর্তাদের তা জানাতে হবে। প্রবাসী কল্যাণে সেবামূলক কাজ না করলে বদলি করা হবে।

ওয়েজ আার্নার্স বন্ডের মাধ্যমে আরও বেশি রেমিট্যান্স পাঠানো যাবে বলেও জানিয়েছেন প্রবাসী কল্যাণ উপদেষ্টা। তিনি বলেন, প্রবাসীদের বিদেশে যেতে সাব এজেন্টদের রেজিস্ট্রেশন করা হবে। রিক্রুটিং এজেন্সিকে পারফমেন্সের ভিত্তিতে ক্যাটাগরি করা হবে।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন