আইন-বিচার

সালমান-আনিসুল-দীপু মনি-পলক নতুন মামলায় গ্রেপ্তার

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, দীপু মনি ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে আরও দুই মামলায় গ্রেপ্তার দেখিয়েছেন আদালত।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলাকালে বাড্ডা থানা এলাকায় সোহাগ মিয়া ও হাফিজুল শিকদারকে গুলি করে হত্যার দায়ে করা আলাদা দুই মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়।

আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে তাদেরকে আদালতে আনা হয়। এদিন ডিবি গুলশান জোনের পুলিশ পরিদর্শক মো. জেহাদ হোসেন আসামিদের এ মামলায় গ্রেপ্তার দেখানোর জন্য আবেদন করেন। তার আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালত তাদেরকে গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেন।

২০ জুলাই বিকেল তিনটায় মেরুল বাড্ডার ডিআইটি প্রজেক্টের সামনে গুলিতে নিহত হন মো. হাফিজুল শিকদার। এ ঘটনায় ১৭৯ জনকে আসামি করে নিহতের বাবা বাদী হয়ে একটি হত্যা মামলা করেন।

আর ৫ আগস্ট বাড্ডা লিংক রোড দিয়ে ভিকটিম সোহাগ মিয়া তার কর্মস্থলে যাওয়ার পথে গুলিতে নিহত হন। এ ঘটনায় বাড্ডা থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। সেদিন প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে শেখ হাসিনা ভারতে পালিয়ে যান। ছাত্র-জনতার রোষানল থেকে বাঁচতে আত্মগোপন চলে যান দলটির সব নেতা। এর মধ্যে কেউ কেউ বিদেশ পাড়ি জমালেও আবার অনেকে দেশেই লুকিয়ে থাকেন।

আওয়ামী লীগ সরকারের পতনের আট দিন পর ১৩ আগস্ট নৌপথে পালিয়ে যাওয়ার চেষ্টার সময় রাজধানীর সদরঘাট এলাকা থেকে সালমান এফ রহমান, আইনমন্ত্রী আনিসুল হককে গ্রেফতার করা হয়। পরে নিউমার্কেট এলাকায় দোকান কর্মচারী শাহজাহান আলীকে হত্যার অভিযোগে করা মামলায় তাদের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ।

এর এক সপ্তাহ পর ১৯ আগস্ট রাতে ডা. দীপু মনিকে রাজধানীর বারিধারা থেকে গ্রেফতার করা হয়। মুদি দোকানদার আবু সায়েদকে হত্যার অভিযোগে মোহাম্মদপুর থানার একটি মামলায় পরদিন তার চারদিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিন। এছাড়া বাড্ডা ফুজি টাওয়ারের সামনে সুমন সিকদারকে গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় ২৪ আগস্ট তার চারদিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম।

১৪ আগস্ট গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর খিলক্ষেত থানার নিকুঞ্জ আবাসিক এলাকা থেকে আত্মগোপনে থাকা অবস্থায় পলককে গ্রেফতার করে পুলিশ। পরদিন রাজধানীর পল্টনে কামাল মিয়া নামে এক রিকশাচালককে হত্যা মামলায় তার ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এছাড়া ১ সেপ্টেম্বর পৃথক দুই হত্যা মামলায় তার তিনদিন করে ৬ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়।

 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন