শিল্প-সাহিত্য

সোয়া ৮ কোটি টাকায় বিক্রি জয়নুল আবেদিনের চিত্রকর্ম

যুক্তরাজ্যে শিল্পচার্য জয়নুল আবেদিনের 'মনপুরা ৭০' সিরিজের একটি চিত্রকর্ম ৫ লাখ ১৬ হাজার পাউন্ডে নিলামের মাধ্যমে বিক্রি হয়েছে।  বাংলাদেশি মুদ্রায় এই অর্থ প্রায় ৮ কোটি ২৫ লাখ টাকার সমান।  বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) চিত্রকর্মটি নিলামে তোলে নিলামকারী প্রতিষ্ঠান সদবি’স। সেখানেই ছবিটি বিক্রি হয়। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন নিলামে উপস্থিত ব্রিটিশ শিল্পসংগ্রাহক সাইরাস নাজি।

চিত্রকর্মটি ১৯৭০ সালে কাগজের ওপর কালো কালির রেখা ও ওয়াশে করা।  মাটির ওপর পড়ে থাকা মৃত মা ও শিশুর শরীরের অবয়ব ফুটিয়ে তোলা হয়েছিলো এই চিত্রকর্মটিতে।  দক্ষিণাঞ্চলের চর মনপুরায় ১৯৭০ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের পর জয়নুল আবেদিন এসব বিখ্যাত ছবি আঁকেন।  এতে প্রাণ হারান প্রায় লক্ষাধিক মানুষ। এছাড়াও ১৯৪৩ সালের ভয়াবহ দুর্ভিক্ষ নিয়ে তার আঁকা চিত্রকর্মগুলোও ছিলো নজর কারার মত।

প্রথমে ধরণা করা হয়েছিল নিলামে চিত্রকর্মটি ১০ থেকে ১৫ হাজার পাউন্ডে বিক্রি হবে।  কিন্তু শেষ পর্যন্ত সেটি ৫ লাখ ১৬ হাজার পাউন্ডে বিক্রি হয়।  বাংলাদেশি শিল্পীর চিত্রকর্মের দামের দিক থেকে এটি একটি রেকর্ড। এদিন জয়নুলের আরও দুটি এবং শিল্পী আমিনুল ইসলামের একটি চিত্রকর্ম নিলামে তোলা হয়।

সদবি’সের ওয়েবসাইটে জয়নুল আবেদিনের চিত্রকর্মটি সম্পর্কে জানানো হয়েছে, ক্রোয়েশিয়ার একটি ব্যক্তিগত সংগ্রহশালা থেকে সেটি নিলামে তোলা হয়েছে।  চিত্রকর্মটি চেদোমিল প্লাজেক নামের একজন পানিবিষয়ক গবেষককে উপহার দিয়েছিলেন জয়নুল আবেদিন।  তিনি বেশ কয়েক বছর ঢাকায় অবস্থান করেছিলেন।  তখন জয়নুলের সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়েছিল।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিভাবান জয়নুল আবেদিন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর ময়মনসিংহে জন্মগ্রহণ করেন।  গুণি এই শিল্পীকে বাংলাদেশে আধুনিক শিল্প আন্দোলনের পথিকৃৎ বলা হয়ে থাকে।  ফুসফুসে ক্যানসারে আক্রান্ত হয়ার পর ১৯৭৬ সালের ২৮ মে ঢাকায় মৃত্যুবরণ করেণ।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন