খেলাধুলা

চল্লিশে ক্রিকেটকে বিদায় বললেন ব্রাভো

ছবি: সংগৃহীত

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) চলতি আসর শেষ করে অবসর নিতে চেয়েছিলেন ব্রাভো কিন্তু মাঝখানে চোটে পড়ার পর সিদ্ধান্ত এগিয়ে নিতে একরকম বাধ্য হয়েছেন এই ক্রিকেটার।

বয়সের কোঠা ৪০ এ এসে ঠেকেছে, এরমধ্যে কুঁচকিতে চোট পেয়ে বসেছেন।

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী বোলার ব্রাভো। তিনি ২০২১ সালে আন্তর্জাতিক ক্রিকেটের ক্যারিয়ার শেষ করেন। গত বছর আইপিএল থেকেও সরে আসেন। গত ১২ মাস থেকে চেন্নাই সুপার কিংস ও আফগানিস্তান দলের হয়ে কোচিং করিয়েছেন ব্রাভো।

ইন্সটাগ্রামে অবসর বার্তায় ব্রাভো লিখেছেন, ‘আমার হৃদয় চালিয়ে যেতে চায় কিন্তু শরীর আর এই ব্যথা, ধকল নিতে পারছে না। আমি নিজেকে এমন অবস্থানে নিতে পারি না, যেখানে সতীর্থ, ভক্ত বা যে দলের হয়ে খেলছি- তারা আমার জন্য হতাশ হয়ে পড়বে।‘

এরপর তিনি যোগ করেন, 'হৃদয় ভারী হয়ে আসছে, এভাবেই বলছি, আনুষ্ঠানিকভাবে খেলাটা থেকে অবসর নিচ্ছি। আজ চ্যাম্পিয়ন বিদায় জানাচ্ছে।'

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২ বার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছেন ব্রাভো। তিনি ফ্র্যাঞ্চাইজি লিগে আইপিএল, পিএসএল ও বিগ ব্যাশে জিতেছেন শিরোপা। ১৮ বছরের ক্যারিয়ারে ৫৮২ ম্যাচ খেলে ৬৩১ উইকেট সংগ্রহ করেছেন এই ক্রিকেটার। যেখানে কেবল ব্রাভোর উইন্ডিজ সতীর্থ কাইরন পোলার্ড তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন