বাংলাদেশ

জুলাই বিপ্লবের ‘মাস্টারমাইন্ড’ প্রসঙ্গে যা বললেন তথ্য উপদেষ্টা

অন্তর্বর্তী সরকারের তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম ছবি: সংগৃহীত

জুলাই বিপ্লবের পেছনে একক কোনো নেতৃত্ব ছিল না। তাই এ আন্দোলনের ক্ষেত্রে ‘মাস্টারমাইন্ড’ শব্দটির সঙ্গে একমত নন। তবে আন্দোলন এগিয়ে নিতে অনেকেই বুদ্ধি ও পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম কেন্দ্রীয় সমন্বয়ক ও অন্তর্বর্তী সরকারের তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। 

নিউইয়র্কের স্থানীয় সময় গেলো বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ঠিকানা টিভির প্রধান সম্পাদক খালেদ মুহিউদ্দীনের মুখোমুখি হয়ে আওয়ামী লীগ সরকারের পতন ও অন্তর্বর্তী সরকারসহ বিভিন্ন প্রসঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

সম্প্রতি জাতিসংঘের ৭৯তম অধিবেশনের ফাঁকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের ‘ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ লিডারস স্টেজ’ অনুষ্ঠানে যোগ দেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। সেখানে নিজের বিশেষ সহকারী মাহফুজ আলমকে বাংলাদেশের সাম্প্রতিক আন্দোলন ও সরকার পতনের ‘মাস্টারমাইন্ড’ হিসেবে পরিচয় করিয়ে দেন তিনি। এরপর থেকে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নানা আলোচনা-সমালোচনা শুরু হয়।

মাস্টারমাইন্ড প্রসঙ্গে তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেন, যে আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতন হয়েছে, তাতে কোনো একক নেতৃত্ব ছিল না। সাধারণ মানুষ আন্দোলনকে এগিয়ে নিয়ে গেছে। পুরো আন্দোলনকে কয়েকজন মিলে পরিচালনা করতে হয়েছে। এ জন্য অনেকেরই বুদ্ধি-পরামর্শ নিতে হয়েছে। তবে আমরা একে জনগণের স্বতঃস্ফূর্ত আন্দোলন হিসেবেই দেখি।

অন্তর্বর্তী সরকারের এই উপদেষ্টা আরও বলেন, সাধারণ শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিভিন্ন রাজনৈতিক নেতারাও ছিলেন। এ আন্দোলনে একক কোনো নেতৃত্ব ছিল না। সাধারণ মানুষ আন্দোলনকে এগিয়ে নিয়ে গেছে। এ ক্ষেত্রে যার (মাহফুজ আলম) কথা বলা হয়েছে তিনি বিশেষভাবে আমাদের পরামর্শ দিয়েছেন।

তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ বলেন, তিনি (মাহফুজ আলম) বা আমরা কেউই এ মাস্টারমাইন্ড শব্দের সঙ্গে একমত নই। তিনি (ড. ইউনূস) শব্দটাকে হয়তো ভালোবেসে ব্যবহার করেছেন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ছাত্রদের নেতৃত্বে ’৬৯ ও ’৯০ এর গণঅভ্যুত্থান হলেও আন্দোলনের সামনে রাজনৈতিক দল ছিল। তারা আন্দোলনের পর ক্ষমতা নেয়। তবে এবারের আন্দোলনে সামনে কোনো রাজনৈতিক দল ছিল না। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর সেই দায়িত্ব আমাদের (ছাত্রদের) কাঁধে এসে পড়েছে। আমরা এর জন্য প্রস্তুত ছিলাম না।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন