আর্কাইভ থেকে বাংলাদেশ

শেখ হাসিনার প্রশংসা করে প্রতিবেদন প্রকাশ করেছে দ্য ওয়াশিংটন পোস্ট

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত পত্রিকা দ্য ওয়াশিংটন পোস্ট।

সোমবার (৩ অক্টোবর) প্রকাশিত এ প্রতিবেদনটি লিখেছেন পেটুলা ডভোরাক। এই খ্যাতিমান কলামিস্ট প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে চমৎকার সব বিষয়বস্তু তুলে ধরেছেন।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত জীবনের কথা উল্লেখ করে ওয়াশিংটন পোস্ট লিখেছে, তিনি একজন মা এবং দাদি। তিনি নাতি-নাতনীর জন্য রান্নাও করেন। বিশেষ করে তিনি তার ছেলের বাসায় গেলে তাদের জন্য ‘চিকেন বিরিয়ানি’ বা ‘মোরগ পোলাও’ রান্না করেন।
সাক্ষাৎকারভিত্তিক এ প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী হলেন বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা ‘নারী প্রধানমন্ত্রী’। রাশিয়ার থেকেও বেশি জনসংখ্যার একটি দেশকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। বারবার হত্যাচেষ্টা সত্ত্বেও দমে যাননি। শেখ হাসিনা বাংলাদেশের মানুষের মন জয় করে ক্ষমতায় টিকে আছেন এবং বর্তমানে তিনি তার ৭৬ তম জন্মদিন পালন করেছেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শহীদ করে ঘাতকরা যখন তার আরও ১৭ আত্মীয়কে হত্যা করেন তখনও তিনি ভেঙে পড়েননি। তিনি তার পিতার স্মৃতি ও ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে আবারও দেশে ফিরে বাবার প্রতিষ্ঠিত রাজনৈতিক দল ও দেশের হাল ধরেন। এরপর তিনি পরপর বেশ কয়েকবার নির্বাচনে জয় লাভ করে দেশে তাৎপর্যপূর্ণ অর্থনৈতিক উন্নয়ন সাধন করেন।

প্রতিবেদনে বলা হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ব্যক্তিগত জীবনের সংগ্রাম, নেতৃত্ব গুণ, দারিদ্র্য বিমোচন, শিক্ষার প্রসার, উগ্রবাদ দমন, রোহিঙ্গাদের আশ্রয় দান, দেশের অর্থনীতি উন্নয়নে ভূমিকা, নারী নেতৃত্ব বিকাশে যথাযথ উদ্যোগে তার অবদানের কথা তুলে ধরা হয়েছে। শিক্ষার সুযোগ প্রসারিত করেছেন এবং জনগণকে আবাসনের ব্যবস্থা করে দিয়েছেন। এখন বাংলাদেশের অনেক গরীব মানুষ পাকা ঘরে থাকে এবং বর্তমান সরকারই তাদের জন্য এ ব্যবস্থা করেছে।

ওয়াশিংটন পোস্টের এ প্রতিবেদনে উগ্রবাদ দমনে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ‘জিরো টলারেন্স’ নীতির সফলতার কথাও বিবৃত করা হয়েছে। এক্ষেত্রে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রশংসাও পেয়েছেন। বিশেষ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার উচ্ছ্বাসিত প্রশংসা করেছেন।

নারী হয়েও তিনি দেশকে যেভাবে নেতৃত্ব দিচ্ছেন তার প্রশংসা করেছে ওয়াশিংটন পোস্ট। এ বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীও বলেছেন যে, নেতৃত্বে নারীরা পুরুষদের চেয়েও ভালো। কারণ তিনি একজন নারী হিসেবে এ বিষয়টা ভালোভাবে বুঝতে পেরেছেন। 

আসাদ ভূঁইয়া

এ সম্পর্কিত আরও পড়ুন