বাংলাদেশ

সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মারা গেছেন

সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার ছবি: সংগৃহীত

দিনাজপুরের বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭১ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই কন্যা রেখে গেছেন।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাত ৮টায় রাজধানীর ল্যাব এইড ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নি ইলাইহি রাজিউন)। হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা চৌধুরী মেহের-এ-খোদা খবরটি গণমাধ্যমে নিশ্চিত করেছেন।

মোস্তাফিজুর রহমান ফিজারের বাড়ি ফুলবাড়ী উপজেলার জামগ্রামে। তিনি মোবারক আলী ও শাহেদা খাতুনের জ্যেষ্ঠ সন্তান।  গ্রামের বাড়ি ফুলবাড়ীতে মোস্তাফিজুর রহমান ফিজারকে দাফন করা হবে বলে জানা গেছে।

দিনাজপুর-৫ আসনের আটবারের সংসদ সদস্য ফিজার ২০১৪-১৯ মেয়াদে আওয়ামী লীগ সরকারের সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ছিলেন। তার আগে বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন এই রাজনীতিবিদ। শারীরিক অবস্থার অবনতি হলে গত ২২ সেপ্টেম্বর তাকে ল্যাবএইড ক্যান্সার হাসপাতালে ভর্তি করা হয়। পরে নেওয়া হয় লাইফ সাপোর্টে।

উল্লেখ্য, ১৯৫৩ সালের ২৯ নভেম্বর দিনাজপুর জেলার ফুলবাড়ি উপজেলার জামগ্রাম গ্রামে মোস্তাফিজুর রহমান ফিজারের জন্ম। ১৯৭১ সালে তিনি সাত নম্বর সেক্টরের অধীন মুক্তিযুদ্ধে অংশ নেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক শেষ করে তিনি আইন বিষয়ে পড়ালেখা করেন। ফিজার দীর্ঘদিন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি প্রথমবার দিনাজপুর-৫ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন ১৯৮৬ সালে। সর্বশেষ ২০২৪ সালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি এমপি নির্বাচিত হয়েছিলেন। মন্ত্রিসভার পাশাপাশি বিভিন্ন সংসদীয় কমিটিতেও তিনি দায়িত্ব পালন করেছেন।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন