খেলাধুলা

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন গ্রিজম্যান

ছবি: সংগৃহীত

ফ্রান্সের তারকা ফুটবলার অ্যান্তনিও গ্রিজম্যান আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। গ্রিজম্যানের বর্তমান বয়স ৩৩ বছর। জাতীয় দল ফ্রান্সের হয়ে ৭ বছরের ক্যারিয়ার ছিল তার।

সামাজিক যোগাযোগমাধ্যমে আজ (৩০ সেপ্টেম্বর) একটি আবেগপূর্ণ ভিডিও প্রকাশ করেন গ্রিজম্যান। এই ভিডিওতে নিজের অবসরের বার্তা দেন তিনি।

ভিডিওতে ফ্রান্সের হয়ে তার যাত্রার কথা বর্ণনা করেন গ্রিজম্যান। যেখানে তিনি ধন্যবাদ জানান সমর্থক, সতীর্থদের। ফ্রান্সের হয়ে ১৩৭ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। প্রতিপক্ষের জালে ৪৪ টি গোল করেছেন।

গ্রিজম্যান মাঠের খেলার বুনন খুব ভালোভাবে করার চেষ্টা করতেন। মধ্যমাঠে আসা বল গুছিয়ে স্ট্রাইকারের কাছে পৌঁছাতে সাহায্য করতেন। তিনি একজন দারুণ প্লে-মেকার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। শুধুমাত্র আক্রমণের ক্ষেত্রেই নয়, তিনি রক্ষণ সামলানোর জন্যেও নিজেকে উজাড় করে দিতেন।

২০১৮ সালের ফিফা বিশ্বকাপে ফ্রান্সের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন গ্রিজম্যান। সেবার দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতে ফ্রান্স। সেই টুর্নামেন্টে গ্রিজম্যানের পা থেকে আসে ৪ টি গোল, ৪ টি অ্যাসিস্ট। ক্রোয়েশিয়ার বিপক্ষে ফাইনাল ম্যাচেও এই ফ্রেঞ্চ তারকা একটি গোল করে দলকে শিরোপা উঁচিয়ে ধরতে সাহায্য করেন।

অ্যান্তোনিও গ্রিজম্যানের আন্তর্জাতিক অভিষেক হয় ২০১৪ সালে।

এম এইচ//

 

এ সম্পর্কিত আরও পড়ুন