আন্তর্জাতিক

ইসরাইলের স্থল হামলা মোকাবিলায় প্রস্তুত হিজবুল্লাহ

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ’র উপ-নেতা নাঈম কাসেম ছবি: রয়টার্স

ইসরাইল স্থল হামলা শুরু করলে তার মোকাবিলার জন্য নিজেরা প্রস্তুত বলে ঘোষণা দিয়েছেন লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ

সোমবার (৩০ সেপ্টেম্বর) এক অজ্ঞাত স্থান থেকে প্রথমবারের মতো প্রকাশ্যে ভাষণ দিয়ে এ ঘোষণা দেন  গোষ্ঠীটির উপ-নেতা নাঈম কাসেম।

ইসরাইলি হামলায়  হিজবুল্লাহ প্রধান হাসান নাসারাল্লাহ নিহত হওয়ার পর এটি ছিল কাসেমের প্রথম বক্তব্য।ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ভাষেণে নাঈম কাসেম বলেন, ‘আমরা যেকোনও পরিস্থিতির মুখোমুখি হতে প্রস্তুত এবং ইসরায়েল স্থলপথে প্রবেশ করলে আমরা স্থল যুদ্ধে অংশ নিতে প্রস্তুত।

ভাষণে হিজবুল্লাহর  এই উপ-নেতা আরও বলেন, ‘ইসরায়েল লক্ষ্য অর্জন করতে পারবে না। আমরা আগেও জয়ী হয়েছি, এবারও জয়ী হবো। খুব শিগগিরই দলের নতুন মহাসচিব নির্বাচন করা হবে বলেও তিনি জানান।   

কাসেমের বক্তব্যের সময়ও ইসরাইল লেবাননের রাজধানী বৈরুতসহ বিভিন্ন স্থানে বিমান হামলা চালাচ্ছিল। এই আক্রমণ দুই সপ্তাহ ধরে চলমান রয়েছে এবং এতে হিজবুল্লাহর অনেক নেতা নিহত হয়েছেন।

এদিকে, নাঈম কাসেমের বক্তব্যের কয়েক ঘণ্টা আগে, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী   হামাস জানিয়েছে, লেবাননের টাইর শহরে ইসরাইলি বিমান হামলায় তাদের নেতা ফাতেহ শেরিফ আবু আল-আমিন নিহত হয়েছেন। একই হামলায় তার স্ত্রী ও সন্তানও নিহত হন।

অপরদিকে, লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিকাতি সোমবার বলেছেন, তার সরকার জাতিসংঘের প্রস্তাব বাস্তবায়নের জন্য প্রস্তুত। জাতিসংঘের প্রস্তাবে লেবাননের দক্ষিণে লিতানি নদীর দক্ষিণ অংশ থেকে হিজবুল্লাহকে সরিয়ে সেখানে লেবাননের সেনাবাহিনী মোতায়েনের কথা বলা হয়েছে।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন