খেলাধুলা

কানপুরে ভারতের ক্রিকেটীয় আধিপত্যের জয়

কানপুর টেস্টের পঞ্চম দিনে সহজে ম্যাচ জিতলো ভারত। বাংলাদেশ মাত্র ৯৫ রানের লক্ষ্যমাত্রা ছুড়ে দেয়। সেখানে ৩ উইকেট খুইয়ে সেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা। এই ম্যাচটি ভারত তাদের ক্রিকেটীয় আধিপত্য দেখিয়ে জিতে নিল স্পষ্টতই। আর ৭ উইকেটের  দারুণ জয়ে ২-০ তে সিরিজ নিজেদের করে নিয়েছে রোহিত শর্মার দল। 

কানপুরে দ্বিতীয় ও তৃতীয় দিন কোনো বল গড়ায়নি মাঠে বৃষ্টির কারণে। প্রথম দিন খেলা হয়েছে ৩৫ ওভার। চতুর্থ ও পঞ্চম দিনে এসে ম্যাচের গতি ফিরেছে। সেখানে বাংলাদেশকে পেছনে ঠেলে দিয়ে ভারতীয় দলের খেলোয়াড়েরা দেখিয়ে দিলেন ম্যাচ জেতার পদ্ধতি।

অতি সহজ লক্ষ্যমাত্রা সামনে রেখে রোহিত শর্মা ও শুবমান গিলের উইকেট তুলে নিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। ভারত যখন জয়ের দ্বারপ্রান্তে, তখন যশস্বী জয়সোওয়াল ক্যাচ দিয়ে ফিরে যান তাইজুল ইসলামের ডেলিভারিতে। জয়সোওয়ালের ব্যাটে আসে ৪৫ বলে ৫১ রান। ভারতের পক্ষে ২৯ রান করে অপরাজিত ছিলেন ভিরাট কোহলি। নতুন ব্যাটার রিশাব পান্ট বাউন্ডারি হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করেন।  

এর আগে বাংলাদেশ ২ উইকেট হারিয়ে ২৬ রানে চতুর্থ দিন শেষ করে। আজ শেষ দিনে এসে একের পর এক উইকেট পতন হতে থাকে। একপাশ আগলে কিছুটা ছিলেন সাদমান ইসলাম। তারও ধৈর্যচ্যুতি ঘটে দলের রান যখন ৯৩ এ।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৫০ (১০১) রান করেন সাদমান। বাকি ব্যাটারদের মধ্যে মুশফিকুর রহিম ছিলেন শেষ পর্যন্ত। তবুও শেষ রক্ষা অবশ্য হয়নি। জাসপ্রীত বুমরাহর ডেলিভারিতে বোল্ড হয়ে ৩৭ (৬৩) রানে ফিরেছেন তিনি। এছাড়া অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ইনিংস বড় করতে গিয়েও ব্যর্থ হয়েছেন। রবীন্দ্র জাদেজার শিকার হয়ে ১৯ (৩৭) রানে ফিরেছেন।

লিটন দাস, সাকিব আল হাসান, মেহেদী হাসান হাসান মিরাজ যথাক্রমে ১, ০ ও ৯ রানে ফিরেছেন। বাংলাদেশ দল অলআউট হয়ে যায় ১৪৬ রানে। 

ভারতের পক্ষে বল হাতে জাসপ্রীত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা ৩ টি করে উইকেট নিয়েছেন। বাকি এক উইকেট নিয়েছেন আকাশ দ্বীপ।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন