আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রতিমা বিসর্জনের জন্য প্রস্তুত ঘাট

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা বিজয়া দশমী আজ। বুধবার (৫ অক্টোবর)  প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় এ উৎসব। বিজয়া দশমীর পূজা শেষে দেবী দুর্গার বিসর্জনের জন্য প্রস্তুত করা হয়েছে বিসর্জন ঘাটগুলো। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নেয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা। 

লালবাগ জোনের ডিসি (প্লানিং রিসার্চ অ্যান্ড হিউম্যান ডেভলপমেন্ট) আবুল হাসনাত গণমাধ্যমকে বলেন, সুষ্ঠুভাবে প্রতিমা বিসর্জনের জন্য প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে প্রতিটি ঘাটজুড়ে। আশা করা যাচ্ছে প্রতিমা বিসর্জনে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার সম্মুখীন কেউ হবে না। সবাই সুষ্ঠভাবে প্রতিমা বিসর্জন করতে পারবেন। ওয়াইজঘাট, বীণা স্মৃতি স্নান ঘাট ছাড়াও আরও তিনিট ঘাটে হবে এবারের প্রতিমা বিসর্জন। ঘাটগুলো হলো- লালকুঠি ঘাট, মীলব্যারাক ঘাট ওপোস্তঘোলা শ্মশান ঘাট।

নৌ-পুলিশ ঢাকা অঞ্চলের অ্যাডিশনাল এসপি সোলাইমান বলেন, সার্বিক নিরাপত্তার জন্য প্রতিটি ঘাটে পাঁচজন ও বোট নিয়ে পানিতে টহল দেবে ৫ জন। সাদা পোশাকে বিভিন্ন বাহিনীর সদস্যরা পুরো ঘাট এলাকাজুড়ে অবস্থান করছেন। এছাড়াও নদীর ফায়ার সার্ভিসের কর্মী ও ডুবুরি দলের সদস্যরা উপস্থিত আছেন। 

ঘাটের সার্বিক পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৭ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুর রহমান মিয়াজি বলেন, সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সকাল থেকে সব ঘাটের পরিষ্কার-পরিচ্ছন্নতা কাজ সম্পন্ন করা হয়েচে। এছাড়া তাদের স্বেচ্ছাসেবকরা সার্বিক নিরাপত্তা ও সহযোগিতায় কাজ করবে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন