এশিয়া

দ্রুতই ইরানে পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইল: নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ছবি: সংগৃহীত

ইসরাইলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার প্রতিবাদে ইরানেও পাল্টা হামলা চালানো হবে বলে জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, পাল্টা হামলা চালানোর অধিকার ইসরাইলেরর রয়েছে এবং দ্রুতই এটি করা হবে।

রোববার (০৬ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা টাইমস অব ইসরায়েলের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে,  গেলো সপ্তাহে ইসরাইলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ওই হামলার প্রতিবাদে এমন ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু।

গেলো শনিবার (০৫ অক্টোবর) তেল আবিবে অবস্থিত কিরিয়া সামরিক সদরদপ্তরে নেতানিয়াহু বলেন, বিশ্বের কোনো দেশই তার শহর এবং নাগরিকদের ওপর ইরানের এমন হামলা মেনে নেবে না। সুতরাং ইসরাইলও নেবে না। 

গেলো মঙ্গলবার (০১ অক্টোবর) ইসরাইলে ১৮০টির বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এ হামলায় ইসরাইলের বেশি কিছু স্থাপনা ক্ষতিগ্রস্থ হয়। যার মধ্যে রয়েছে- বিমানঘাঁটিও। তবে ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, হামলায় কোনো বিমান এবং স্থানপনার গুরুতর ক্ষতি হয়নি। হামলার পরও ইসরাইল বিমান বাহিনী তাদের কার্যক্রম পুরোদমে পরিচালনা করার সক্ষমতা রয়েছে। 

ইসরাইলের দাবি, ইরানের চালানো ক্ষেপণাস্ত্র হামলার অধিকাংশ উন্মুক্ত স্থানে আঘাত হেনেছে। যদিও এ হামলা ১ কোটি ইসরাইলিকে লক্ষ্য করে চালানো হয়েছিল। তবে কিছু বেসামরিক স্থাপনা ছাড়া বড় ধনের কোনো ক্ষতি হয়নি। হামলায় ক্ষতিগ্রস্ত হওয়া স্থাপনার মধ্যে একটি স্কুলও রয়েছে। 

শনিবার ইসরাইলি প্রতিরক্ষাবাহিনী জানিয়েছে, ইরানের হামলার পাল্টা প্রতিক্রিয়া হবে ভয়াবহ এবং তাৎপর্যপূর্ণ। 

 

 

এসি//

 

এ সম্পর্কিত আরও পড়ুন