তথ্য-প্রযুক্তি

স্মার্টফোন হারিয়ে গেলেও থেফট প্রোটেকশন লকে তথ্য থাকবে নিরাপদ !

ছবি: সংগৃহীত

স্মার্টফোন হারিয়ে গেলে আর্থিক ক্ষতির পাশাপাশি সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়ায় ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা।  গুগল এবার এই সমস্যা সমাধানে নতুন প্রযুক্তি  ‘থেফট প্রোটেকশন লক’ বাজারে নিয়ে এসেছে।  এখন স্মার্ট ফোন চুরি হলেও আপনার তথ্য থাকবে সম্পূর্ণ নিরাপদ।

সম্প্রতি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া রেডিটে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বিশেষজ্ঞ মিশাল রহমান জানিয়েছেন, গুগল তিনটি নিরাপত্তা ফিচার যুক্ত করেছে: থেফট ডিটেকশন লক, অফলাইন ডিভাইস লক, আর রিমোট লক।

থেফট ডিটেকশন লক কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ফোনের পর্দায় সন্দেহজনক কোনো নড়াচড়া শনাক্ত হলে তা স্বয়ংক্রিয়ভাবে লক করার সিস্টেম যুক্ত করেছে।  অফলাইন ডিভাইস লক ফোন দীর্ঘ সময় নিষ্ক্রিয় থাকলে, স্বয়ংক্রিয়ভাবে লক করার ব্যবস্থা করে। আর রিমোট লক ব্যবহার করে, ব্যবহারকারী দূর থেকে ফোন নম্বর দিয়ে নিজের ফোন লক করতে পারবেন।

এই ফিচারগুলো মূলত অ্যান্ড্রয়েড ১০ ও তার পরবর্তী অপারেটিং সিস্টেমে পাওয়া যাচ্ছে। তবে কিছু ব্যবহারকারী জানিয়েছেন, এখনো তারা এগুলো পুরোপুরি ব্যবহার করতে পারছেন না। ধারণা করা হচ্ছে, শিগগিরই গুগল আরও ব্যবহারকারীর জন্য এই ফিচারগুলো উন্মুক্ত করবে।

এ সম্পর্কিত আরও পড়ুন