খেলাধুলা

বিপিএলে কোচের ভূমিকায় আসতে পারেন আশরাফুল

ছবি: সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেটে মোহাম্মদ আশরাফুলের নানারকম উত্থান-পতন দেখেছে দর্শকরা। এই ব্যাটসম্যানের ব্যাটিংয়ের ভক্ত হয়ে উঠেছিলেন সেসময়ের অনেক ক্রিকেট-প্রেমী মানুষ। তবে একটা সময় ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে ক্যারিয়ারের অন্ধকার সময় শুরু হয় আশরাফুলের। এরপর আর ক্রিকেট ক্যারিয়ার সেভাবে সুগঠিত হতে পারেনি। এখন কোচিং ক্যারিয়ার নিয়ে মনোযোগী হয়েছেন তিনি।

অল্প কিছুদিন হয়েছে আশরাফুল আইসিসি লেভেল-থ্রি কোচিং সার্টিফিকেট গ্রহণ করেছেন। আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কোচের দায়িত্ব পালন করতে পারেন তিনি। সম্প্রতি একটি ক্রিকেট-ভিত্তিক ওয়েবসাইটকে এসব কথা জানিয়েছেন মোহাম্মদ আশরাফুল।

আশরাফুল বলেন, কয়েকটা দলের সঙ্গে কাজ করার বিষয়ে কথা হয়েছে। গত বছরও আমার করার কথা ছিল, তবে শেষমেশ তা আর হয়নি। এরপর একটি বেসরকারি চ্যানেলের হয়ে পুরো আসরে অ্যানালিস্ট হিসেবে কাজ করেছি। এবারও ইচ্ছে আছে কাজ করার, কথা হচ্ছে। খুব সম্ভাবনা আছে এবার বিপিএলে কোচ হিসেবে কাজ করব। রংপুর রাইডার্সই হতে পারে ইনশাল্লাহ।’

দেশের ক্রিকেটে ক্রিকেটারদের মনোজগৎ পরিবর্তন প্রসঙ্গে এই ক্রিকেটার বলেন, এখন পর্যন্ত যত জায়গায় কাজ করেছি তরুণদের সাথে, টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে তাদের চিন্তাটা একদম ভিন্ন। সেই জায়গা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। টি-টোয়েন্টি ক্রিকেটে টেকনিক অতটা গুরুত্বপূর্ণ না, এটা তারা মনে করে। কিন্তু বেসিক শক্তিশালী হলে আপনি যেকোনো ফরম্যাটে খেলতে পারবেন।’

২০০১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশের হয়ে ৬১ টেস্ট, ১৭৭ ওয়ানডে ও ২৩ টি-টোয়েন্টি খেলেছেন আশরাফুল। যেখানে টেস্টে ২৭৩৭ রান, ওয়ানডেতে ৩৪৬৮ রান, টি-টোয়েন্টিতে ৪৫০ রান করেছেন তিনি। তার আন্তর্জাতিক ক্যারিয়ারে সেঞ্চুরির সংখ্যা ৯ টি।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন