বাংলাদেশ

হজ সহজ করতে ঢাবি শিক্ষার্থীর অভিনব উদ্যোগ

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী মো. ইয়াসির আরাফাত পবিত্র উমরা সহজভাবে করতে মাত্র ১ লক্ষ টাকায় ১৪ দিনের একটি প্যাকেজ ঘোষণা করেছেন।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) গণমাধ্যমকে এই প্যাকেজের বিস্তারিত তথ্য জানিয়েছেন তিনি0।

মাস্টারদা সূর্যসেন হলে আবাসিক শিক্ষার্থী ইয়াসির বলেন, গত বছর এজেন্সির মাধ্যমে উমরা করতে গিয়ে তিনি খুব ভালো সার্ভিস পাননি, যদিও বেশি টাকা দিয়েছিলেন। ঢাবির সম্পর্কিত গ্রুপগুলোতে বিভিন্ন প্যাকেজের প্রচারণায় বিস্তারিত না পেয়ে নিজে উদ্যোগী হয়ে এই উমরা প্যাকেজ ঘোষণা করেন তিনি। এতে শিক্ষার্থী ছাড়াও সারা দেশের মানুষ কম খরচে উমরা করতে পারবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

এক লাখ টাকায় উমরা প্যাকেজ দেয়ার পেছনে তার পরিকল্পনা সম্পর্কে ইয়াসির বলেন, হোটেলটি একটু দূরে নিয়েছেন যাতে শিক্ষার্থীরা হাঁটা পথে গিয়ে পৌঁছাতে পারেন। তিনি বলেন, "এটা হলপাড়া থেকে টিএসসি পর্যন্ত।" এতে তার খরচ কমেছে। এছাড়া, তিনি মাঝারি মানের এয়ারলাইন্স ব্যবহার করছেন, যা তার ব্যয় সংকুচিত করতে সাহায্য করেছে।

ইয়াসির আরও বলেন, মানুষের ইচ্ছা থাকে জীবনে একবার হলেও মক্কা-মদিনা যাবে। আমি সেই স্বপ্ন পূরণের একটি মাধ্যম হতে চাই। বর্তমানে উমরা প্যাকেজগুলো সাধারণত ১ লাখ ৬৫ হাজার টাকার আশেপাশে থাকে, কিন্তু তিনি ১ লাখ টাকায় এই প্যাকেজটি সরবরাহ করতে পারছেন।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন