জাতীয়

এবারের পূজায় চারদিনের ছুটি পেয়ে সবাই খুব খুশি: প্রধান উপদেষ্টা

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও পূজামণ্ডপ পরিদর্শন করতে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

শনিবার (১২ অক্টোবর) বিকেল ৩টায় প্রধান উপদেষ্টা ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আসেন। সেখানে তিনি পূজামণ্ডপ ও দুর্গাপূজার আনুষ্ঠানিকতা পরিদর্শন করেন এবং হিন্দু সম্প্রদায়ের সঙ্গে বিনিময় সভায় অংশ নেন।

প্রধান উপদেষ্টা বলেন, দুর্গাপূজায় চারদিনের ছুটি পেয়ে সবাই খুব খুশি। দুর্গাপূজার মহা উৎসবে সারা দেশে একটি আনন্দের পরিবেশ সৃষ্টি হয়েছে। নির্বিঘ্নে সব জায়গায় পূজা অনুষ্ঠিত হওয়ায় আনন্দ আরও বেড়ে গেছে। কোনোরকম বিশৃঙ্খলা যাতে না হয়, সেজন্য সরকার এবং সরকারের বাইরে সবাই আন্তরিকভাবে চেষ্টা করেছে।

ড. মুহাম্মদ ইউনূস বলেন, আইনশৃঙ্খলা বাহিনী খুবই আন্তরিকতার সাথে, নিরাপত্তার কাজটি নিখুঁতভাবে করতে পেরেছে। সমাজের সবাই  যেন, নির্বিঘ্নে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা ছাড়াই আনন্দ-উৎসব পালন করতে পারে তেমন একটি  সমাজ আমরা নির্মাণ করতে চাই। 

প্রধান উপদেষ্টা বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থান আমাদের মহা সম্ভাবনা তৈরি করে দিয়েছে। নতুন বাংলাদেশে কি কি জিনিস নতুন দরকার, সেটা বের করতে হবে, সেটা নিয়ে কাজ করতে হবে। নতুন এই স্বপ্নের, সংস্কারের একটা রূপরেখা থাকবে।

এ সময় তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, যে জনগণের অধিকার কেড়ে নেবে তার সঙ্গে সঙ্গে শাস্তি হবে। আমাদের হাতে আলাদিনের প্রদীপ দিয়েছে ছাত্র-জনতা। তিন মাস পরে কমিশন রূপরেখা দেবে। তখন জনগণ আবার সেই রুপরেখার ওপর মতামত দেবে। নতুন একটি দেশ গড়ার এই সুযোগকে আপনারা হাত ছাড়া হতে দেবেন না। এমন একটা রাষ্ট্র আমরা দ্রুতই গঠন করতে চাই যেখানে রাষ্ট্রকে সবাই উপভোগ করবে, গর্ব করবে।

এর আগে শনিবার সকালে প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে জানানো হয়, বিকেল ৩টায় প্রধান উপদেষ্টা ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দুর্গাপূজা পরিদর্শন করতে যাবেন। তখন তিনি সেখানে হিন্দু সম্প্রদায়ের সঙ্গে বিনিময় সভায় অংশ নেবেন।

এদিকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার আগমনকে কেন্দ্র করে ঢাকেশ্বরী জাতীয় মন্দির এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে এসএসএফসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সেখানে কাজ করছে। সেখানে সাধারণ মানুষের প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

শনিবার হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার চতুর্থ দিনে মহানবমী উদযাপিত হচ্ছে। সনাতন ধর্মীয় রীতি অনুযায়ী এদিন সকালে শুরু হয়েছে নবমী পূজা। রোববার (১৩ অক্টোবর) বিজয়া দশমীর মধ্য দিয়ে এবারের দুর্গোৎসবের সমাপ্তি হবে।

 

 

এসি//

 

এ সম্পর্কিত আরও পড়ুন