বাংলাদেশ

আজ প্রতিমা বিসর্জন, শেষ হচ্ছে দুর্গোৎসব

ছবি: ফাইল

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আজ শেষ দিন। রবিবার (১৩ অক্টোবর) প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এবারের দুর্গাপূজা।

হিন্দু ধর্মমতে, প্রতি শরতে কৈলাস ছেড়ে কন্যারূপে মর্ত্যলোকে আসেন দেবী দুর্গা। তার এই আগমন ও প্রস্থানের মধ্যে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

দশমীর দিনে হিন্দু ধর্মের মানুষেরা দুঃখ ভারাক্রান্ত হয়ে পড়েন। দেবী দুর্গার বিদায়ের দিন অশ্রুসজল চোখে দেখা যায় তাদের। বাদ্যি-বাজনা, আরতি, পূজা-অর্চনা; এই ৫ দিন সারাদেশের মন্দিরগুলোতে উৎসবের আমেজ ছিল। 

বিজয়া দশমীতে সারাদেশে স্থানীয় আয়োজন ও সুবিধামতো সময়ে বিজয়ার শোভাযাত্রা সহকারে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। সর্বত্র বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করবেন।

দশমী উপলক্ষ্যে নিরাপত্তার বিষয়ে জোর দিয়েছে সরকার। বিজয়া শোভাযাত্রা উৎসবমুখর ও নির্বিঘ্ন করার লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বিশেষ নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছে। প্রস্তুত রয়েছে ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিন ও সোয়াট টিম।

রাজধানী ঢাকায় প্রতিমা বিসর্জন শোভাযাত্রার সম্ভাব্য রুট; ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে বের হয়ে পলাশী মোড়-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোর্ট বটতলা-সরকারি কর্মচারী হাসপাতাল-পুলিশ হেডকোয়ার্টার্স-নগর ভবন-গোলাপশাহ মাজার-বঙ্গবন্ধু স্কয়ার-গুলিস্তান-নবাবপুর লেভেল ক্রসিং-নবাবপুর রোড-মানসী হল ক্রসিং-রথখোলার মোড়-রায়সাহেব বাজার মোড়-শাঁখারিবাজার-জগন্নাথ বিশ্ববিদ্যালয়-সদরঘাট বাটা ক্রসিং-পাটুয়াটুলি মোড়/সদরঘাট টার্মিনাল মোড় হয়ে ওয়াইজঘাট গিয়ে শেষ হবে।

বিজয়া দশমী উপলক্ষ্যে আজ সারাদেশে চলছে সরকারি ছুটি।

এম এইচ//

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন