তথ্য-প্রযুক্তি

পদত্যাগ করেছেন বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ

ছবি: সংগৃহীত

তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। সংগঠনটির সভাপতি পদ থেকে রাসেল টি আহমেদ পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে বেসিস কার্যালয়ে পদত্যাগপত্র পাঠান তিনি।

রাসেল টি আহমেদ বলেন, সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষাপটে নিজের ও পরিবারের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পদ্যত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

পদত্যাগপত্রে তিনি উল্লেখ করেছেন, গেলো কয়েক মাসে তার বিরুদ্ধে বিভিন্ন অপ্রত্যাশিত অভিযোগ ওঠে, যা তার জন্য অত্যন্ত দুশ্চিন্তার। এছাড়াও, তাকে ও তার পরিবারকে নিয়ে কিছু হুমকি এসেছে, যা নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে উদ্বেগজনক ছিল।

সংগঠনটির বর্তমান অবস্থা নিয়ে রাসেল বলেন, এত সংবেদনশীল সময়ে সম্মিলিতভাবে কাজ করার পরিবর্তে সংগঠনের মধ্যে কাদা ছোড়াছুড়ি শুরু হয়েছে। যা দেশের আইসিটি খাতে অস্থিতিশীলতা তৈরি করছে। এতে দেশের সফটওয়্যার খাতের সুনাম ক্ষুণ্ণ হচ্ছে।  

তিনি আরও জানান, সভাপতি হিসেবে সম্মানের সাথে দায়িত্ব পালন করলেও এমন পরিস্থিতিতে পদত্যাগই তার কাছে শ্রেয় বলে মনে হয়েছে।

২০২২-২৪ মেয়াদে রাসেল টি আহমেদ প্রথম দফায় বেসিসের সভাপতি নির্বাচিত হন। চলতি বছরের মে মাসে দ্বিতীয়বারের মতো সভাপতির দায়িত্ব নেন। সংগঠনের ২,৬০০ সদস্য ও বোর্ড সদস্যদের প্রতি তার সমর্থন এবং বিভিন্ন সময়ে নেয়া উন্নয়নমূলক উদ্যোগগুলোর কথাও তিনি পদত্যাগপত্রে উল্লেখ করেছেন।

তথ্যপ্রযুক্তি খাতে দীর্ঘ ২৪ বছরের অভিজ্ঞতাসম্পন্ন রাসেল টি আহমেদ, গেলো ১২ বছর ধরে বেসিসের কার্যনির্বাহী বোর্ডে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তবে সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় এবার তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন।

 

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন