উত্তর আমেরিকা

হামাস প্রধান সিনওয়ারের মৃত্যুতে উচ্ছ্বসিত বাইডেন

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ারের নিহতের খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যো বাইডেন। সিনওয়ারকে হত্যার ঘোষণায় ইসরাইলকে অভিনন্দনও জানিয়েছেন তিনি।

শুক্রবার (১৮ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, এই হত্যাকাণ্ডকে ইসরাইলের জন্য স্বস্তিদায়কবলে উল্লেখ করেছেন। একইসঙ্গে সিনওয়ারের হত্যাকাণ্ড চলমান গাজা যুদ্ধের অবসানের দিকে একটি পদক্ষেপ বলেও অভিহিত করেছেন তিনি। অবশ্য হামাসের প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার বিষয়ে ইসরাইলের এই দাবি এখনও নিশ্চিত করেনি সংগঠনটি

ইসরাইলি কর্মকর্তারা সিনওয়ারকে হত্যা এবং পরিচয় নিশ্চিতের ঘোষণা দেয়ার পরে প্রেসিডেন্ট বাইডেন এক বিবৃতিতে বলেন, এটি ইসরাইল, যুক্তরাষ্ট্র এবং বিশ্বের জন্য একটি ভালো দিন। আজ আবারও প্রমাণিত হয়েছে, বিশ্বের কোথাও কোনো সন্ত্রাসী বিচার থেকে পালাতে পারবে না, তা যতই সময় লাগুক না কেন।

এর আগে ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োগ গ্যালান্ট জানান হামাস প্রধানকে সরিয়ে দেয়া হয়েছে। এদিকে ইসরাইলের নেতৃবৃন্দ হামাস প্রধানের নিহত হওয়ার ঘটনাকে দীর্ঘ বছর ব্যাপী চলা যুদ্ধের শেষের শুরুবলে আখ্যায়িত করেছেন।

অপরদিকে এ হত্যাকাণ্ডের পর ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু দৃঢ় সংকল্প ব্যলত করে বলেন, গাজা যুদ্ধ এখনই শেষ হয়ে যায়নি।

ইসরাইলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ জানায়, গত ১৬ অক্টোবর গাজার রাফার একটি ভবনে হামাসের কয়েকজন যোদ্ধাকে প্রবেশ করতে দেখে ইসরায়েলি সেনারা। এরপর সেখানে হামলা চালানোর নির্দেশ দেয়া হয়।

হামলার পর সেনারা সেখানে যাওয়ার পর সিনওয়ারের মতো দেখতে এক যোদ্ধাসহ মোট তিনজনের লাশ পায় তারা। এরপর আজ নিশ্চিত হওয়া গেছে ওই লাশটি সিনওয়ারেরই ছিল।

 

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন