অর্থনীতি

ডিমের পর এবার মুরগির বাজারে অস্বস্তি

গত ১৫ সেপ্টেম্বর খুচরা,পাইকারি এবং উৎপাদক পর্যায়ে ডিম,মুরগির দাম নির্ধারণ করে দেয় সরকার।  দাম নির্ধারণ করে দেওয়ার একমাস পরেও বাজারে বাড়তি দামেই বিক্রি হচ্ছে ব্রয়লার ও সোনালি মুরগি।

শুক্রবার (১৮ অক্টোবর) রাজধানী ও এর আশপাশের বাজার ঘুরে নিত্যপণ্যের দামের এ তথ্য জানতে পারে গণমাধ্যম।

কয়েকদিন আগে খুচরা পর্যায়ে প্রতিডজন ডিমের দাম ছুঁয়েছিল ১৮০-১৯০ টাকা পর্যন্ত। সবশেষ ডিম আমদানিতে ২০ শতাংশ শুল্ক হ্রাস করার পর ডিমের দাম কমেছে। বর্তমানে প্রতি ডজন ডিম খুচরা পর্যায়ে ১৫৫-১৬০ টাকায় বিক্রি হচ্ছে। পাইকারিতে প্রতি ডজন ডিম ১৫০ টাকা ও হালি ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে প্রতি কেজি ২১০ টাকায় আর সোনালি মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। এ ছাড়া, লেয়ার মুরগি প্রতি কেজি ৩৩০ টাকা, কক মুরগি প্রতি কেজি ৩২০ থেকে ৩৪০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগি আগের মতো বাড়তি দামে ৬৫০ থেকে ৭০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

রাজধানীর মহাখালী বাজারের ক্রেতা গার্মেন্টস কর্মী মনছুর আলী বলেন, ব্রয়লার মুরগির দাম নির্ধারণের পর থেকেই আরও দাম বেড়েছে। তার মতো স্বল্প ইনকামের লোকদের এমনিতে বাজারে আসলে দিশেহারা হয়ে যায়। মাংস কেনা বলতে  স্বল্প আয়ের মানুষরা শুধু বোঝে ব্রয়লার মুরগি, কারণ অন্যগুলো কেনার সামর্থ্য তাদের নেই। সেই ব্রয়লারের দামও এখন বেশি চলছে।

এদিকে সবজির দাম কমলেও স্বস্তি ফেরেনি ক্রেতাদের। গত সপ্তাহের তুলনায় বেশ কয়েকটি সবজির দর কেজিতে কমেছে ২০ থেকে ৩০ টাকা। গতকাল প্রতি কেজি কাঁকরোল ৮০-১০০, পেঁপে ৩০-৪০, মুলা ও পটোল ৬০-৭০, ঢ্যাঁড়শ ৬০-৭০, বরবটি ১০০-১২০, গোল বেগুন ১৩০-১৪০, লম্বা বেগুন ১০০-১২০, টমেটো ১৮০-১৯০, করলা ৮০-৯০, ধুন্দল ও ঝিঙে ৬০-৮০ টাকা দরে বিক্রি হয়েছে। গত সপ্তাহে বেশির ভাগ সবজির দর ১০০ টাকার বেশি ছিল। তবে শীতের আগাম সবজি শিমের দাম অনেক বেশি। প্রতি কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৫০ টাকা। শাকের দামও নাগালের বাইরে। লাল শাকের আঁটি ২৫-৩০, লাইশাক ও পুঁইশাক ৪০-৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে কমতে শুরু করেছে কাঁচামরিচের ঝাঁজগতকাল প্রতি কেজি বিক্রি হয়েছে ২৪০ থেকে ৩০০ টাকা দরে। গত বছর এ সময়ে আলুর বাজারে অস্থিরতা ছিল। এবার সেই পরিস্থিতি দেখা যায়নি। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫২-৫৫ টাকা দরে।

 

 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন