জাতীয়

নির্বাচন নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

ছবি: সংগৃহীত

জাতীয় নির্বাচনের সময় নিয়ে নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল। নির্বাচনের সময় সরকারের প্রধান উপদেষ্টার (ড. মুহাম্মদ ইউনূসের) নেতৃত্বে ঠিক হবে বলে জানিয়েছেন তিনি।

শনিবার (১৯ অক্টোবর) নির্বাচন প্রসঙ্গে নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্ট করেন আইন উপদেষ্টা।

বৃস্পতিবার (১৭ অক্টোবর) একটি বেসরকারি টিভি চ্যানেলের অনুষ্ঠানে অতিথি ছিলেন উপদেষ্টা আসিফ নজরুল। সেখানে নির্বাচন প্রসঙ্গে একটি প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন, আগামী বছর নির্বাচন করারটা সম্ভব হতে পারে। তবে এখানে অনেকগুলো ফ্যাক্টর আছে বলেও মনে করেন।

সেই বক্তব্য প্রসঙ্গেই ফেসবুকে পোস্ট করেছেন আসিফ নজরুল। তিনি লিখেছেন, সম্প্রতি একটি টিভি আলোচনায় আমি বলেছি নির্বাচন হয়ত আগামী বছরের মধ্যে সম্ভব হতে পারে, তবে এক্ষেত্রে অনেকগুলো ফ্যাক্টর রয়েছে। সেখানে এসব ফ্যাক্টর পুরোপুরি ব্যাখ্যা করার সুযোগ পাইনি। কিন্তু আমাদের সরকারের কথা থেকে সবাই বুঝবেন যে নির্বাচনের জন্য সংস্কার ও রাজনৈতিক সমঝোতার কথা বলা হয়। এগুলোই সেই ফ্যাক্টর।

সংস্কারের কথা আমিও অনুষ্ঠানে বলেছি। আরও কিছু ফ্যাক্টর আমি অনুষ্ঠানটিতে ব্যাখ্যা করেছি, যেমন: সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠন, ভোটার তালিকা প্রণয়ন ইত্যাদি। এসব ফ্যাক্টর ঠিক থাকলে নির্বাচন হয়ত হতে পারে আগামী বছর। বলেছি এটাও আমার প্রাথমিক অনুমান। এই শর্তভিত্তিক ধারণা ও অনুমানকে কিছু গণমাধ্যম নির্বাচনের ঘোষণা হিসেবে দেখাচ্ছেন। বিনয়ের সঙ্গে বলছি, এটা সঠিক নয়।

নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ পলিসি ডিসিশন। এর সময় সরকারের প্রধান উপদেষ্টার নেতৃত্বে ঠিক হবে। তিনিই একমাত্র এটা ঘোষণার এখতিয়ার রাখেন।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন