অর্থনীতি

আইএমএফ’র মিটিংয়ে অর্থপাচারের তথ্য সংগ্রহ করা হবে : অর্থ উপদেষ্টা

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর মিটিংয়ে অর্থপাচারের তথ্য সংগ্রহের চেষ্টা করা হবে। গত দেড় দশক ধরে পাচার হওয়া টাকা কবে ফেরত আনা সম্ভব হবে তা এখনই বলা যাচ্ছে না। তবে পাচারের অর্থ ফেরাতে সরকার কাজ শুরু করেছে বলে জানিয়েছেন, অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ

রোববার (২০ অক্টোবর) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

অর্থ উপদেষ্টা বলেন, গত দেড় দশক ধরে পাচার হওয়া টাকা কবে ফেরত আনা সম্ভব হবে তা এখনই বলা যাচ্ছে না। পাচারের অর্থ নিয়ে একটি টাস্কফোর্স আছে, গভর্নর এটা নিয়ে কাজ করছেন। তিনি ওয়াশিংটনে গেছেন, অর্থ উপদেষ্টাও যাবেনসেখান গেলে আরও আলাপ হবে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়ে তিনি বলেন, বাজারে স্বস্তি ফেরাতে সরকার চেষ্টা করছেইতোমধ্যে ডিম আমদানির পর ডিমের বাজারে স্বস্তি এসেছে। সবজির বাজারেও স্বস্তি আসবে। ধীরে ধীরে সবগুলোতে স্বস্তি আসবে।

চেষ্টার পরেও বাজারে স্বস্তি না ফেরার প্রসঙ্গে তিনি বলেন, সরকার তো চেষ্টা করছে যতটুকু সরবরাহ করা যায়। ওপেন মার্কেটে (খোলাবাজার) পণ্য বিক্রি হচ্ছে, টিসিবি বিক্রি করছেটিসিবি ছাড়াও কৃষি বিপণন করছে। কয়েকটা প্রাইভেট সংস্থা আছে তারা নিজ উদ্যোগে করছে। ওনারা নিজেদের অর্থে করছে, তাদেরও সরকার উৎসাহিত করছে

 

প্রসঙ্গত,পাচারের টাকা ফেরত আনতে গঠিত টাস্কফোর্স গত ২৯ সেপ্টেম্বর পুনর্গঠন করা হয়। পুনর্গঠিত টাস্কফোর্সের সভাপতি করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন