জাতীয়

সিনিয়র সচিব পদমর্যাদায় রাষ্ট্রদূত হলেন মুশফিকুল ফজল আনসারী

মুশফিকুল ফজল আনসারী ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীকে সিনিয়র সচিব পদমর্যাদায় বিদেশে বাংলাদেশ মিশনে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে অন্তর্বর্তী সরকার।

সোমবার (২১ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে জারি কথা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার সিনিয়র সহকারী সচিব নিলুফা ইয়াসমিনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘এম মুশফিকুল ফজল (আনসারী)-কে অন্য যেকোনো পেশা, ব্যবসা কিংবা সরকারি, আধা-সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান/সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ (তিন) বছর মেয়াদে সিনিয়র সচিব পদমর্যাদায় চুক্তিভিত্তিক নিয়োগপূর্বক বিদেশস্থ বাংলাদেশ মিশনে রাষ্ট্রদূত পদে পদায়নের নিমিত্ত তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হলো।

এই নিয়োগের অন্যান্য শর্ত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এই আদেশ জারি করা হয়েছে’ বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

কে এই মুশফিকুল ফজল আনসারী?

মুশফিকুল ফজল আনসারী যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনলাইন নিউজ পোর্টাল জাস্টনিউজবিডিডটকমের সম্পাদকের পাশাপাশি স্থায়ী প্রতিনিধি হিসেবে জাতিসংঘের সদরদপ্তর ও হোয়াইট হাউজে দায়িত্ব পালন করেন।

জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গ তুলে ধরে নানা প্রশ্ন করতেন যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশি এই সাংবাদিক। বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন, নির্বাচন জালিয়াতি এবং কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা নিয়ে প্রায়ই ব্রিফিংয়ে প্রশ্ন করতেন সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী।বিশেষ করে আওয়ামী লীগ সরকারের আমলের শেষ কয়েক বছরে দেশের বিভিন্ন পরিস্থিতি ধারাবাহিকভাবে তুলে ধরতেন তিনি।

বাংলাদেশ টেলিভিশনের একটি অনুষ্ঠান উপস্থাপনা করেছেন মুশফিকুল ফজল আনসারী।  বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এনটিভির ‘হ্যালো এক্সেলেন্সি’অনুষ্ঠানের হোস্ট ছিলেন তিনি। ওই অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও মিশনপ্রধানসহ বিদেশী বিশিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করতেন। সাংবাদিকতার পাশাপাশি মুশফিকুল ফজল আনসারী মানবাধিকার সংস্থা রাইট টু ফ্রিডমের নির্বাহী পরিচালক হিসেবে কর্মর্ত আছেন।

এছাড়া, ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সহকারী প্রেস সচিব ছিলেন মুশফিকুল ফজল আনসারী। এর আগে,  দৈনিক ইত্তেফাকের কূটনীতিক প্রতিবেদক ছিলেন তিনি। বার্তা সংস্থা ইউএনবিসহ আরও কয়েকটি সংবাদমাধ্যমেও কাজ করেছেন মুশফিকুল ফজল আনসারী।কনসালট্যান্ট হিসেবে বিশ্বব্যাংকেও কাজ করেছেন তিনি। পাশাপাশি ব্রিটেনের দ্য টাইমস ও সানডে টাইমস পত্রিকায় ওয়ার্কএক্সিপিরিয়েন্স রিপোর্টার হিসেবে কাজ করেছেন। 

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন