রাজনীতি

দুর্নীতির মামলায় ৮ বছরের সাজা থেকে খালাস পেলেন বাবর

ছবি: সংগৃহীত

১/১১ এর সময় দায়েরকৃত সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্তৃক দায়েরকৃত মামলা থেকে হাইকোর্ট বিভাগে খালাস পেলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর। ফলে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় আট বছরের কারাদণ্ড থেকে মুক্তি পেলেন তিনি।

সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসংগতিপূর্ণভাবে সম্পদ অর্জন ২৬ লাখ ৪২ হাজার ৬৭৮ টাকার অভিযোগে দুদকের করা মামলার আপীলের রায়ে লুৎফুজ্জামান বাবরকে খালাস প্রদান করেছেন হাইকোর্ট।

বুধবার (২৩ অক্টোবর) বিচারপতি কামরুল হোসেন মোল্লার একক বেঞ্চে এ শুনানি হয়। এদিন বাবরের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। আর দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ কে এম ফজলুল হক।

প্রসঙ্গত, ২০০৮ সালের ১৩ জানুয়ারি জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে লুৎফুজ্জামান বাবরের বিরুদ্ধে মামলা করে দুদক। তখন মামলাটি তদন্ত করে একই বছরের ১৬ জুলাই আদালতে তার বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় দুদক। এরপর একই বছরের ১২ আগস্ট আদালত থেকে অভিযোগ গঠন করা হয়।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি সরকারের সাবেক এ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ২০০৭ সাল থেকে কারাভোগ করছেন। ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকায় আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার মামলায় মৃত্যুদণ্ড দেয়া হয় তাকে। এছাড়া ১০ ট্রাক অস্ত্র মামলায় ফাঁসির আসামি বিএনপির এ নেতা।

 

১৯৯১ ও ২০০১ সালে নেত্রকোনা-৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন লুৎফুজ্জামান বাবর।

এ সম্পর্কিত আরও পড়ুন