আর্কাইভ থেকে বাংলাদেশ

এ বছর শান্তিতে নোবেল পেলেন ১ ব্যক্তি ও ২ সংস্থা

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন এক ব্যক্তি ও দুটি সংস্থা।তারা হলেন-  বেলারুশের মানবাধিকার বিষয়ক আইনজীবী অ্যালেস বিলিয়াতস্কি, রুশ মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজ।

আজ শুক্রবার (৭ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টায় বিজয়ীদের নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

নোবেল কমিটি বলেছে, পুরস্কার বিজয়ীরা তাদের নিজ নিজ দেশে সুশীল সমাজের প্রতিনিধিত্ব করেন। তারা বহু বছর ধরে ক্ষমতাসীনদের সমালোচনা করার অধিকার ও নাগরিকদের মৌলিক অধিকার নিশ্চিতের বিষয়ে প্রচারণা চালিয়েছেন।

তারা যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের নথিভুক্ত করার জন্য একটি অসামান্য প্রচেষ্টা করেছে। তারা একসাথে শান্তি ও গণতন্ত্রের জন্য নাগরিক সমাজের তাৎপর্য প্রদর্শন করে। 

১৯০১ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ১০৩টি নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়েছে। এরমধ্যে ২৭টি পুরস্কার দেয়া হয় বিভিন্ন প্রতিষ্ঠানকে।

এরমধ্যে ৬৯টি শান্তি পুরস্কার দেয়া হয়েছে শুধুমাত্র একক বিজয়ীকে। ৩১টি শান্তি পুরস্কার যৌথভাবে পেয়েছেন দুই জন করে। দুটি শান্তি পুরস্কার যৌথভাবে তিনজন করে পেয়েছেন। এ পর্যন্ত ১৮ জন নারী শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন।

একজন শান্তি পুরস্কার বিজয়ী, লে ডুক থো, নোবেল শান্তি পুরস্কার প্রত্যাখ্যান করেছেন।

১৯৯৪ সালের নোবেল শান্তি পুরস্কার ইয়াসির আরাফাত, শিমন পেরেস, ইতজাক রাবিন, এবং ২০১১ সালের নোবেল শান্তি পুরস্কার এলেন জনসন সারলিফ, লেমাহ গবোই এবং তাওয়াক্কল কারমান পেয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন