আর্কাইভ থেকে বাংলাদেশ

উত্তরপ্রদেশের ৩ বারের মুখ্যমন্ত্রী মুলায়ম আর নেই

উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী, দেশের সাবেক প্রতিরক্ষামন্ত্রী মুলায়ম সিংহ যাদব আর নেই। সোমবার সকালে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৩ বছর।

মুলায়ম-পুত্র এবং সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বাবার মৃত্যুর খবর জানান সংবাদ মাধ্যমকে।

সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম বিগত দুবছর থেকেই অসুস্থ। ২ অক্টোবর, রোববার অসুস্থতা বাড়ায় তাকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি করানো হয়েছিস। পরে অবস্থার আরও অবনতি হলে তাঁকে আইসিইউতেও রাখা হয়। প্রাথমিক ভাবে এর পর মুলায়মের শারীরিক অবস্থা কিছুটা স্থিতিশীল হলেও এই রবিবার আচমকাই অবস্থার অবনতি হয় তাঁর। হাসপাতাল সূত্রে খবর, রাতে অক্সিজেনের স্তর অনেকটাই নেমে গিয়েছিল সমাজবাদী পার্টির সুপ্রিমোর। অক্সিজেনের স্তর বাড়িয়ে প্রায় তিন ঘণ্টার চেষ্টায় মুলায়মের শারীরিক অবস্থা কিছুটা স্থিতিশীল করা গেলেও শেষরক্ষা করা যায়নি।

তিন দফায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন মুলায়ম। ১৯৮৯ থেকে ১৯৯১, ১৯৯৩ থেকে ১৯৯৫ এবং ২০০৩ থেকে ২০০৭। ১৯৯৬ থেকে ১৯৯৮ পর্যন্ত তিনি ছিলেন কেন্দ্রের দেবেগৌড়া সরকারের প্রতিরক্ষামন্ত্রী। ১৯৯৬ সালে প্রথম বার সাংসদ হন। ২০০৪ সালে মুখ্যমন্ত্রিত্বের কারণে লোকসভা ভোটে দাঁড়াননি। ২০০৯ সাল থেকে আমৃত্যু সংসদের সদস্য ছিলেন উত্তরপ্রদেশের রাজনীতিতে ‘নেতাজি’ বলে পরিচিত যাদব নেতা।

এ সম্পর্কিত আরও পড়ুন