আর্কাইভ থেকে করোনা ভাইরাস

গণস্বাস্থ্য নগর হাসপাতালে প্লাজমা দানের আহ্বান

করোনায় আক্রান্ত রোগীদেরকে প্লাজমা দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের এই আহবান জানানো হয়।একই সঙ্গে প্লাজমা প্রয়োজন রয়েছে রোগীদের জন্যও রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালের প্লাজমা সেন্টারে যোগাযোগের জন্য আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই আহ্বান জানায় গণস্বাস্থ্য নগর হাসপাতাল।

এতে বলা হযেছে সারা বিশ্বে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করছে। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় অনেক প্লাজমা প্রযোজন হয়।করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির রক্ত থেকে প্লাজমা তৈরি করা হয়।

সেই করনে করোনা থেকে সুস্থ ব্যক্তিদেরকে রক্তদান করার জন্য আহবান জানানো হয়েছে। একে অপরকে রক্তদানের মাধ্যমে আগ্রহ সৃষ্টি করে অন্যের জীবন রক্ষায় অংশ নেয়ারও আহবান জানানো হয়।

এদিকে গণস্বাস্থ্য নগর হাসপাতাল ২৪ ঘণ্টা এটি খোলা থাকে। ফলে যাদের প্লাজমা প্রয়োজন তাদেরকে ধানমণ্ডি গণস্বাস্থ্য নগর হাসপাতালে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হচ্ছে।

গণস্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গণস্বাস্থ্য নগর হাসপাতালে যেকোনো গ্রুপের ৪৫০ মিলি গ্রামের এক ব্যাগ প্লাজমা মাত্র পাঁচ হাজার টাকায় বিক্রি করা হয়। হাসপাতালটিতে রয়েছে অত্যাধুনিক প্লাজমা সেন্টার।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা চিকিৎসায় প্লাজমা অত্যন্ত কার্যকর একটি পদ্ধতি। করোনায় আক্রান্ত হওয়ার পর প্লাজমা দেওয়ার ফলে রোগীর পুনরুজ্জীবন লাভ সম্ভব। যিনি করোনায় আক্রান্ত হয়েছেন, তিনি সুস্থ হওয়ার ১৫ থেকে ২১ দিন পর যদি রক্তদান করেন এবং তার শরীরে যদি নিউট্রালাইজড অ্যান্টিবডি তৈরি হয়ে থাকে, তবে সেই প্লাজমা সবচেয়ে বেশি কার্যকর হয়।

গণস্বাস্থ্য প্লাজমা সেন্টারে যোগাযোগের ঠিকানা : গণস্বাস্থ্য ব্লাড ট্রান্সফিউশন ও প্লাজমা সেন্টার, বাড়ি নম্বর ১৪/ই, সড়ক ৬, ধানমণ্ডি, ঢাকা-১২০৫। ফোন : ৯৬৭০০৭১-৫, Ext :-২২৫, ২০৯, ০১৭০৯৬৬৩৯৯৪। ডা. কোরাইশী ০১৫৫২৪৬০৭৮০। ই-মেইল gdc@gonoshasthayakendra.org

এস মুন্নী

এ সম্পর্কিত আরও পড়ুন