আর্কাইভ থেকে বাংলাদেশ

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ২ ধাপ পেছালো বাংলাদেশ

৩-০ ব্যবধানে নিউজিল্যান্ডের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পর র‍্যাংকিংয়ে দুই ধাপ পিছিয়ে পড়েছে বাংলাদেশ। ৩ রেটিং পয়েন্ট হারিয়ে টাইগারদের অবস্থান এখন দশমে।

কিউইদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হারার পর আইসিসির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের হালনাগাদে বাংলাদেশের রেটিং পয়েন্ট হয়েছে ২২৬, যা সিরিজ শুরুর আগে যা ছিল ২২৯। ফলে ২২৮ পয়েন্টে থাকা শ্রীলংকা বাংলাদেশকে পেছনে ফেলে উঠে যায় অষ্টম স্থানে ।

এর আগে জিম্বাবুয়েকে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশকে টপকে যায় আফগানিস্তান। বাংলাদেশকে আটে ফেলে সপ্তম স্থান দখল করে নেয় আফগানিস্তান।   

আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের বর্তমান র‌্যাংকিং বলছে, আফগানিস্তানের রেটিং পয়েন্ট ২৩০ এবং ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকার ২২৮।

এদিকে ২৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ড। মাত্র ২ পয়েন্ট কম নিয়ে ভারত দ্বিতীয় স্থানে। নিউজিল্যান্ডের কাছে হারের পর ২৬৭ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া তৃতীয়তে এবং ২৬০ পয়েন্ট নিয়ে পাকিস্তান চতুর্থ স্থানে অবস্থান করছে।

অস্ট্রেলিয়ার পর বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে ২৫৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে নিউজিল্যান্ড। ২৫১ রেটিং নিয়ে দক্ষিণ আফ্রিকার অবস্থান ষষ্ঠ স্থানে।  ১৯০ ও ১৮৯ পয়েন্ট নিয়ে একাদশ ও দ্বাদশ স্থানে যথাক্রমে আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন