আর্কাইভ থেকে ক্রিকেট

বাবরের সেঞ্চুরির রেকর্ডের দিনে শেষ বলে পাকিস্তানের জয়

ওয়ানডে ক্রিকেটের আরো একটি রেকর্ড নিজের দখলে করে নিলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তার রেকর্ডের দিনে শেষ ওভারের শেষ বলে রোমাঞ্চ ছড়িয়ে প্রথম ওয়ানডেতে জয় পেলো পাকিস্তান। 

দক্ষিণ আফ্রিকার ফিলকুয়াওয়ের শেষ ওভারে জয়ের জন্য পাকিস্তানে প্রয়োজন ৩ রান তখনো হাতে ৪ উইকেট। কিন্তু রোমাঞ্চ ছড়িয়ে শেষ ওভারে শেষ বলে গিয়ে জয় পায় সফরকারীরা। ফিলকুয়াওয়ের করা শেষ ওভারের প্রথম চার বলে কোন রান না পেলেও পাকিস্তান হারায় শাদাব খানের উইকেট। কিন্তু পঞ্চম বলে দুই রান আর শেষ বলে ১ রান নিয়ে পাকিস্তানকে ৩ উইকেটের জয় এনে দেন ফাহিম আশরাফ।

শুক্রবার সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্ট পার্কে আগে ব্যাট করে ভ্যান ডার ডুসানের অভিষেক সেঞ্চুরিতে ৬ উইকেটে ২৭৩ রান করে। ডুসান দুই ছয় ও ১০ চারে ১৩৩ বলে ১২৩ রানে অপরাজিত থাকেন। এছাড়া ডেভিড মিলার করেন ৫০ রান।

পাকিস্তানের পক্ষে শাহিন আফ্রিদি ও হারিস রউফ দুইটি করে উইকেট নেন।
 
২৭৪ রানের জবাবে ব্যাট করতে নেমে দ্রুতই ফাখার জামান ফিরে গেলেও দ্বিতীয় উইকেটে ইমামউল হক ও অধিনায়ক বাবর আজমের সেঞ্চুরির পার্টনারশিপ দলকে জয়ের পথেই রাখে। বাবর আজম ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি তুলে নিলেও সেঞ্চুরি বঞ্চিত হন ইমামউল হক। এ সেঞ্চুরির মধ্য দিয়ে বাবর আজম ওয়ানডেতে দ্রুততম ১৩ সেঞ্চুরির নতুন রেকর্ড গড়েন। 

৭৮ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৭৬তম ইনিংসের ১৩টিই শতক পাকিস্তান অধিনায়কের। যা হাশিম আমলার আগের রেকর্ডের চেয়ে ৭ ইনিংস কম। ৮৩ ইনিংসে ১৩টি সেঞ্চুরি করেছিলেন আমলা। যেখানে কুইন্টন ডি কক, বিরাট কোহলিদের লেগেছে ৮৬ ইনিংস করে।

বাবর আজম ১০৪ বলে ১৭টি চারের সাহায্যে ১০৩ রান করে আউট হন। অন্যদিকে ইমামউল হক ৭০ রানে আউট হলে খানিকটা চাপে পড়ে সফরকারীরা। কিন্তু মোহাম্মদ রিজওয়ান (৪০) ও শাদাব খানের (৩৩) রানের উপর ভর করে ৭ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌছে পাকিস্তান।

দক্ষিণ আফ্রিকার পক্ষে নর্টজে ৪টি ও ফিলকুয়াওয়ে দুইটি উইকেট নেন।

ম্যাচসেরা নির্বাচিত হন বাবর আজম। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের ১-০ তে এগিয়ে গেল সফরকারী পাকিস্তান।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন