আর্কাইভ থেকে বাংলাদেশ

লকডাউনে বন্ধ অফিস-মার্কেট, খোলা থাকবে শিল্প-কারখানা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে সপ্তাহের জন্য লকডাউন দিতে যাচ্ছে সরকার। ১/২ দিনের মধ্যেই প্রজ্ঞাপন জারি করা হবে। লকডাউনের মধ্যে জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ছাড়া সব ধরণের সরকারি বেসরকারি-প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে শিল্পকারখানা।

শনিবার (৩ এপ্রিল) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন নিজ বাসভবন থেকে এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, আপাতত আমরা এক সপ্তাহের জন্য লকডাউন দিচ্ছি যাতে করে মানুষের চলাফেরা কমে সেজন্য। জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান, ডিসি অফিস, ইউএনও অফিস, ফায়ার সার্ভিসের অফিস, দুর্যোগ ব্যবস্থাপনার অফিস, সংবাদপত্র অফিস-এই ধরনের অফিস খোলা থাকবে।’

তিনি বলেন, শর্ত সাপেক্ষে শিফট অনুযায়ী লাকডাউনের মধ্যে শিল্প-কলকারখানা খোলা থাকবে, স্বাস্থ্যবিধি মেনে যাতে শ্রমিকরা কাজ করেন- সেটা নিশ্চিত করতে হবে। তা না হলে তো আবার গত বছরের মতো শ্রমিকদের বাড়ি যাওয়ার ঢল শুরু হয়ে যাবে।

এছাড়া সরকারি ও বেসরকারি অফিস আদালত ও সব ধরনের মার্কেট বন্ধ থাকবে।

গণপরিবহন বন্ধ থাকবে কিনা এমন প্রশ্নে ফরহাদ হোসেন বলেন, আমরা যখন এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করব সেখানে তা স্পষ্ট করে বলা হবে। এখনই এ বিষয়ে বলছি না। তবে মানুষের চলাচল যাতে একেবারে সীমিত করে ফেলা যায় আমরা সেই পদক্ষেপ নেব। কেউ অপ্রয়োজনে ঘর থেকে বের হতে পারবে না।

অনেক লোক বিভিন্ন স্থানে গিয়ে আটকে থাকতে পারে, তাদের সেই সুযোগটা দিয়ে একদিন পর লকডাউন দেয়া হচ্ছে বলেও জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন