আর্কাইভ থেকে বাংলাদেশ

বিশ্বে করোনায় মৃত্যু ২৮ লাখ ৫৮ হাজার ছাড়িয়েছে

করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। প্রাণঘাতী ভাইরাসটি এখন পর্যন্ত বিশ্বজুড়ে ২৮ লাখ ৫৮ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এরই মধ্যে বিশ্বে আক্রান্তের সংখ্যাও ছাড়িয়েছে ১৩ কোটি ১৩ লাখ ৪৭ হাজারের বেশি মানুষের শরীরে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, আজ রোববার (৪ এপ্রিল) সকাল ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ১৩ লাখ ৪৭ হাজার ৬১৯ জন এবং মৃত্যু হয়েছে ২৮ লাখ ৫৮ হাজার ৮৬৭ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ কোটি ৫৭ লাখ ২৬ হাজার ১২৬ জন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৬৮ হাজার ৫১৩ জনের মৃত্যু হয়েছে। বিশ্বে সর্বোচ্চ শনাক্তের সংখ্যাও এই দেশটিতে। এখন পর্যন্ত সেখানে তিন কোটি ১৩ লাখ ৮৩ হাজার ১২৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছেন দুই কোটি ৩৮ লাখ ৯৪ হাজার ৬৩২ জন।

করোনা মৃত্যু শনাক্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা এক কোটি ২৯ লাখ ৫৩ হাজার ৫৯৭ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে তিন লাখ ৩০ হাজার ২৯৭ জনের। এছাড়া ব্রাজিলে করোনা থেকে সুস্থ হয়েছে এক কোটি ১৩ লাখ ৫ হাজার ৭৪৬ জন।

মৃত্যু ও শনাক্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ২৪ লাখ ৮৪ হাজার ১২৭ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ৬৪ হাজার ৬৫৫ জনের। এছাড়া দেশটিতে সুস্থ হয়েছে এক কোটি ১৬ লাখ ২৭ হাজার ১২২ জন।

আক্রান্ত বিবেচনায় চতুর্থ স্থানে উঠে আসা ইউরোপের দেশ ফ্রান্সে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে ৪৭ লাখ ৪১ হাজার ৭৫৯ জন। আর মারা গেছেন ৯৬ হাজার ৪৯৩ জন। সুস্থ হয়েছেন ২ লাখ ৯৭ হাজার ৭৩৪ জন সুস্থ হয়েছেন। 

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় রাশিয়ার অবস্থান পঞ্চম। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৫ লাখ ৭২ হাজার ৭৭ জন। মারা গেছেন এক লাখ ১৭ জন। আর সুস্থ হয়েছেন ৪১ লাখ ৯৫ হাজার ৮৬৯ জন।

এদিকে এক লাখ ২৬ হাজারের বেশি মারা যাওয়া তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, এক লাখ ১০ হাজারের বেশি মারা যাওয়া ইতালি সপ্তম,তুরস্ক অষ্টম,  স্পেন নবম ও জার্মানি দশম স্থানে রয়েছে। আর বাংলাদেশের অবস্থান ৩৩তম।

এদিকে বাংলাদেশে আবারও করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা দিনদিন বেড়েই চলছে।

গত ২৪ ঘন্টায় দেশে প্রাণ গেলো আরও ৫৮ জনের, এবং আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৬৮৩ জন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনা ভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

শুভ মাহফুজ 

এ সম্পর্কিত আরও পড়ুন